• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সকালে খালি পেটে যা খাবেন


কর্ডেলিয়া বিশ্বাস
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০৮:৩১ পিএম
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সকালে খালি পেটে যা খাবেন

সকালে উঠে দ্রুত নাস্তা হিসেবে চা-বিস্কিট বেশ জনপ্রিয়। অনেক স্বাস্থ্য সচেতন মানুষও সকালে ভারি খাবার এড়াতে চা ও বিস্কিট নাস্তা হিসেবে নিয়ে থাকেন। তবে আপাত স্বাস্থ্যকর মনে হলেও পুষ্টিবিদরা বলছেন ভিন্ন কথা। দিনের শুরুতে চা-বিস্কিট শরীরের জন্য ক্ষতিকর। বিশেষত ডায়াবেটিস রোগীদের জন্য। এতে অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। রক্তে চিনির ভারসাম্য বিঘ্নিত হয়, বেড়ে যায় মেদ। পাশাপাশি অন্ত্রের সমস্যা আছেই।

বিশেষত চিনি দেওয়া ঘন দুধ-চা এবং বিস্কিটে থাকা ময়দা—এই দুইয়ে মিলে হজমের সমস্যা হয়। তাই সকালের প্রথম খাবার হিসেবে চা-বিস্কিট না খাওয়াই ভালো। তার পরিবর্তে খেতে পারেন এমন কিছু পানীয়, যা শরীরবৃত্তীয় প্রক্রিয়াগুলিকে স্বাভাবিক রাখতে সাহায্য করে এবং নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিস। চায়ের পরিবর্তে সকালে কোন কোন পানীয় খাবেন?

ধনে ভেজানো পানি

পেট ফাঁপা বা গ্যাসের সমস্যা থাকলে সকালে উঠেই ধনে ভেজানো পানি পান করুন। হজমশক্তি বাড়িয়ে তোলার পাশাপাশি পানি শরীরে থাইরয়েড, ইনসুলিনের মতো হরমোনের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। আগের দিন রাতে এক কাপ পানিতে এক চামচ গোটা ধনে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে ওই পানি পান করুন।

ঘৃতকুমারী বা অ্যালোভেরার রস

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অ্যালোভেরা সবচেয়ে উৎকৃষ্ট সমাধান। এক গ্লাস পানিতে ১৫ মিলিলিটার অ্যালোভেরার রস মিশিয়ে সকালে পান করুন। কোষ্ঠকাঠিন্যের সমাধানের পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতেও কাজ করে অ্যালোভেরা।

দারুচিনি মেশানো ডাবের পানি

পটাশিয়ামের প্রাকৃতিক উৎস ডাবের পানি। তার সঙ্গে এক চিমটি দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন, সকালে খালি পেটে। তাহলে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে আর ভাবতে হবে না। অবশ্য কারো রক্তে যদি ক্রিয়েটিনিনের মাত্রা বেশি, থাকে সেই ক্ষেত্রে ডাবের পানির বদলে শুধু পানি ব্যবহার করতে হবে।

সূত্র : আনন্দবাজার।

Link copied!