• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রাকৃতিক উপায়ে কমিয়ে নিন গ্যাসের ব্যথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ০৬:০৯ পিএম
প্রাকৃতিক উপায়ে কমিয়ে নিন গ্যাসের ব্যথা
প্রাকৃতিক উপায়ে গ্যাসের ব্যথা দূর করা ভালো । ছবি : সংগৃহীত

উৎসব মানেই খাওয়া-দাওয়া। প্রতিদিনের অভ্যাস থেকে বেরিয়ে হঠাৎ ব্যতিক্রমী খাবার খেলে পেটে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তবে শুধু উৎসবের সময় বললেও ভুল হবে। ভোজন রসিকদের হজমের সমস্যা নতুন নয়। 

আর এই কারণেই ঘন ঘন গ্যাসের ব্যথায় অনেককেই ভুগতে হয়। এই ব্যথা কমাতে কেউ কেউ চট করে ওষুধ খেয়ে নেন। কিন্তু অন্য কোনো ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন ৪টি ভেষজ উপাদানে। সেগুলো হলো-

টক দই
হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো, অল্প বিটলবণ, পানি মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

লবঙ্গ
গ্যাসের সমস্যা কমানোর আরও একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভালো রাখে। হজম ভালো করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ।

আদা
আদা সবচাইতে কার্যকরী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার। পেট ফাঁপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে চিবিয়ে খেয়ে নিন। গ্যাসের সমস্যা দূর হবে।

মৌরি
পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো পানি খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতেও মৌরি কার্যকরী। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

Link copied!