• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অফিসে থেকেই কমিয়ে ফেলুন ওজন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ০৩:০৯ পিএম
অফিসে থেকেই কমিয়ে ফেলুন ওজন
কাজের ফাঁকে হাঁটাচলা করলে ওজন কমাতে সহজ হয় । ছবি : সংগৃহীত

আমাদের দৈনন্দিন সময়ের বেশ বড় একটি অংশ অফিসে কেটে যায়। এবং বসে থেকেই। এই একটানা বসে থাকাটাই কাল হয়ে দাঁড়ায় ওজন কমানোর জন্য। আট-নয় ঘণ্টা এক জায়গায় বসে থাকলে শরীর প্রয়োজনীয় ক্যালরি বার্ন হতে না পেরে জমে যায়। ফলে বাড়তে থাকে ওজন। কিন্তু অফিস তো করতে হবে। 

আবার ওজনও কমানো চাই। এর কিছু উপায় রয়েছে, যেগুলো সবারই জেনে রাখা ভালো। অফিসে করতে করতেই শরীরের অতিরিক্ত চর্বি ঝরিয়ে ফেলার জন্য আপনাকে আলাদা করে সময় বের করতে হবে না। এর জন্য কাজের মাঝখানে এক-দুই বিরতি নিন। এমনিতেও এক জায়গায় বসে একটানা কাজ করে যাওয়ার অভ্যাস স্বাস্থ্যের ক্ষতি করে। 

তাই মাঝে মাঝে চেয়ার ছেড়ে উঠে কিছুটা স্ট্রেচিং করুন। দুয়েকবার হাঁটুন আসুন এ মাথা থেকে ও মাথা পর্যন্ত। এতে শরীরের রক্ত চলাচল ঠিক থাকবে। কাজের প্রতি একাগ্রতাও বাড়বে। ওজন কমাতেও বেশ কাজ দেবে।

কাজের ফাঁকে পানি খেয়ে নিন কয়েক গ্লাস। পানির পরিমাণ কমে গেলে ওজন বাড়তে থাকে। দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয় হজমেরও সমস্যা হয়। পানি পান করলে হজমের সমস্যা যেমন দূর হবে তেমনি ক্যালোরি বার্ন সাহায্য করবে। পটাসিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। এতে ফ্যাট কমাতে সাহায্য করবে। অ্যাভোকাডো, নারকেলের পানি এসবে পটাসিয়ামের মাত্রা বেশি থাকে। 

এছাড়া সুষম খাবারও নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। বেশি ক্যালোরি যুক্ত খাবার খেতে থাকলে ওজন কমানো কঠিন হয়ে যাবে। তাই কম পরিমাণে ক্যালোরি আছে এমন খাবার খেতে হবে। এরসঙ্গে লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে চলাচল করতে পারলে ভালো। তবে সেটি বহুতল ভবনের ক্ষেত্রে শরীরের অবস্থা অনুযায়ী ব্যবহার করতে হবে। 

দারুচিনি পেটের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। এটি কার্বোহাইড্রেইড খাওয়ার আগ্রহ কমায়, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং দীর্ঘসময় ধরে পেট ভরিয়ে রাখে। ফলে বাড়তি ওজন কমানো সহজ হবে। এক গ্লাস হালকা কুসুম গরম পানিতে আধা চা চামচ দারচিনির গুড়া মিশিয়ে প্রতিদিন সকালে খেয়ে নিন। তারপর অফিস শুরু করুন।

কাজের ফাঁকে দুই পা মেঝে থেকে সামান্য ওপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে ওপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে ধরুন অন্তত ১০ সেকেন্ডের মতো। এবার ছেড়ে দিয়ে ঠিক বিপরীত দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এই ভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে ক্যালোরি বার্ন করতে বেশ কাজ দেবে।

Link copied!