• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রাত জাগলে ঘটতে পারে নানা বিপদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ০১:১৯ পিএম
রাত জাগলে ঘটতে পারে নানা বিপদ

কিছু মানুষ আছে রাত জেগে অভ্যস্ত। বেশি রাত পর্যন্ত জেগে থেকে কাজ করে ভোরের দিকে ঘুমাতে যান। এতে ঘুমের স্বাভাবিক চক্র ঠিক থাকে না। শারীরিক যেমন কষ্ট, তেমনি দেরিতে অফিসে ঢোকার ফলাফলও মিষ্ট নয়। সারা দিনে কাজের গতিও কমে যায়।

আর রাত জাগার এই অভ্যাসে বিপদ সংকেত দেখতে পাচ্ছেন চিকিৎসকরা। তারা বলছেন, যারা দীর্ঘদিন ধরে রাত জেগে থাকেন, তাদের স্মৃতিভ্রষ্ট হওয়ার আশঙ্কা বেশি। সাম্প্রতিক একটি গবেষণাতেও উঠে এসেছে এমন তথ্য।

কানাডার ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, যারা দীর্ঘদিন ধরে রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত কাজ করেন, তাদের মধ্যে চিন্তা করার এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমে যেতে থাকে। কারও কারও ক্ষেত্রে আচরণগত পার্থক্যও নজরে পড়ে।

গবেষকেরা জানিয়েছেন, এই সমীক্ষায় প্রায় ৪৮ হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন। জীবিকা ও জ্ঞানভিত্তিক কিছু প্রশ্নোত্তরের মাধ্যমে তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে গবেষণাপত্রে তার ফলাফল তুলে ধরা হয়েছে। সম্প্রতি সেই তথ্য প্রকাশ করেছে দ্য ওপেন অ্যাকসেস জার্নাল পিএলওএস ওয়ান।

নিয়মিত রাত জেগে কাজ করা, পর্যাপ্ত ঘুম না হওয়া মধ্য বয়সেই স্মৃতিশক্তি লোপ পাওয়া এবং বয়সকালে ডিমেনশিয়া বা পার্কিনসন্সের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭৯ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

গবেষকরা বলছেন, শরীরে প্রতিটি কোষ সার্কাডিয়ান অর্থাৎ দেহের নিজস্ব ঘড়ির সময় মেনে চলে। সুস্থ থাকতে গেলে মানুষকে খাপ খাইয়ে চলতে হয়। ঘুমের চক্র, হজম ক্ষমতা থেকে শুরু করে দেহের অনেক কর্মকাণ্ডই নির্ভর করে। তাই দীর্ঘদিন ধরে এই অভ্যাস চলতে থাকলে শরীর এবং মাথা বিগড়ে যেতে বাধ্য।

Link copied!