• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঘুমের ভাব তাড়াতে খেতে পারেন ডিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০৫:৪৩ পিএম
ঘুমের ভাব তাড়াতে খেতে পারেন ডিম

কাজের ফাঁকে প্রায় সময়ই ক্লান্তিভাব চলে আসে। ঘুম ঘুম পায়। এই তন্দ্রা ও ক্লান্তি কাটানোর জন্য অনেকেই অনেক রকম কৌশল করে থাকেন। কেউ ঘনঘন চা খান, কেউ কাজের ফাঁকে ছোট ছোট বিরতি নেন। কিন্তু ঘুম তাড়ানোর চমৎকার একটি কার্যকরী উপায় হলো ডিম।

গবেষকরা জানাচ্ছেন, আমাদের সতেজ রাখার জন্য মস্তিষ্কে এক ধরনের সেল সবসময় সক্রিয় রাখে। এই সেলের নাম ‘ওরেক্সিন সেল’। 

একটানা কাজ এবং দুশ্চিন্তার কারণে এই সেল স্থির হয়ে যায়। যার ফলে কাজের ফাঁকে কিংবা খাবারের পর ঘুম চলে আসে এবং ক্লান্তি দেহকে পেয়ে বসে।

এই ক্লান্তি দূর করার সহজ একটি উপায় বের করতে গবেষণা চালিয়ে গেছেন একদল গবেষক। অবশেষে তারা সফল হন এবং তাদের প্রতিবেদনটি সায়েন্টিফিক জার্নাল ‘নিউরন’-এ প্রকাশ করা হয়েছিল।

ওই প্রতিবেদনে বলা হয়, ওরেক্সিন সেল শুধু ক্লান্তি এবং তন্দ্রাই নিয়ন্ত্রণ করে না, স্থূলতাও বাড়িয়ে দেয়। 
গবেষকরা দেখতে চেয়েছিলেন ক্লান্তি কমানো যায় কোন ধরনের খাদ্যে। পরে তারা বিভিন্ন খাদ্য নিয়ে গবেষণার পর দেখলেন ডিমের সাদা অংশে এক ধরনের অ্যামিনো এসিড আছে, যা আমাদের সতেজ এবং ক্লান্তিহীন রাখে,ঘুমের ভাব কাটায়।

এছাড়াও, আমরা সারাদিন যেসব খাদ্য খেয়ে থাকি সেসব খাদ্যের গ্লুকোজ ওই ওরেক্সিন সেলে এক ধরনের ব্লকের তৈরি করে। কিন্তু অ্যামিনো এসিড গ্রহণ করলে গ্লুকোজ আর ব্লক তৈরি করতে পারে না। 

তাই তন্দ্রা ও ক্লান্তি কাটাতে কাজ থেকে ঘন ঘন বিরতি না নিয়ে, একেবারে দিনের শুরুতেই সকালের খাবারে ডিম খেয়ে নেওয়া যায়। এতে ক্লান্তি ও তন্দ্রা আসবে না, আর স্থূলতার চিন্তাও কমে যাবে।

Link copied!