• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকায় এক বাংলাদেশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৫:৩৫ পিএম
বিশ্বকাপের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকায় এক বাংলাদেশি
শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। ছবি : সংগৃহীত

আগামী ২ জুন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট আসর। এক মাসও হাতে নেই। খেলা পারিচালনার দায়িত্বে রয়েছেন ২০ জন আম্পায়ার ও ৬ জন ম্যাচ রেফারি। দায়িত্ব পাওয়াদের নাম ঘোষণাও করেছে আইসিসি। তাতে বাংলাদেশের রয়েছেন একজনই। তিনি হলেন আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। বিশ্বকাপে এই প্রথম কোনো বাংলাদেশি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন।

বিশ্বকাপে খেলবে ২০টি দেশ। ২৮ দিন ধরে ৫৫টি ম্যাচ হবে। ৯টি মাঠে হবে ম্যাচগুলি। আপাতত গ্রুপ পর্বের ম্যাচের জন্য মোট ২০ জন আম্পায়ারের নাম ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলানো রিচার্ড ইলিংওয়ার্থ, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফনে ও পল রাইফেল রয়েছেন।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ম্যাচ রেফারির দায়িত্বে থাকা রঞ্জন মধুগালে ও আইসিসির সব থেকে অভিজ্ঞ ম্যাচ রেফারে জেফ ক্রো-ও তালিকায় রয়েছেন। ১৪৯টি ম্যাচ খেলানো অ্যান্ড্রু পাইক্রফ্‌টও রয়েছেন তালিকায়।

মোট ২৬ জনের তালিকায় ভারতের তিন জন রয়েছেন। দু’জন আম্পায়ার ও এক জন ম্যাচ রেফারি।

বিশ্বকাপের দায়িত্বে থাকা আম্পায়ারদের তালিকা: ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফনে, মাইকেল গফ, আদ্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, আলাউদিয়েন পালেকর, রিচার্ড কেটেলবরো, জয়রমন মদনগোপাল, নিতিন মেনন, স্যাম নোগাস্কি, আহসান রাজা, রশিদ রিয়াজ়, পল রাইফেল, ল্যাংটন রুসেরে, শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত, রডনি টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব।

ম্যাচ রেফারি: ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মধুগালে, অ্যান্ড্রু পাইক্রফ্‌ট, রিচি রিচার্ডসন ও জভগল শ্রীনাথ।

Link copied!