• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রক্তের গ্রুপ বলে দেবে রোগের লক্ষণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ১১:০৮ এএম
রক্তের গ্রুপ বলে দেবে রোগের লক্ষণ
রক্ত শরীরের গুরুত্বপূর্ণ একটি উপাদান । ছবি : সংগৃহীত

রক্ত শরীরের অন্যতম উপাদান। রক্তের ওপর এমন অনেক কিছু নির্ভর করে যা ছাড়া আমাদের বেঁচে থাকা প্রায় অসম্ভব। পজেটিভ এবং নেগেটিভ মিলিয়ে রক্তের কয়েক ধরনের রক্তের গ্রুপ রয়েছে। মূলত রক্তের আরএইচ ফ্যাক্টরের কারণেই রক্তের গ্রুপের সঙ্গে নেগেটিভ বা পজেটিভ বলা হয়। শরীরের সুস্থতা-অসুস্থতার অবস্থা জানা যায় রক্তের পরীক্ষার মাধ্যমে। 

এটিও অনেকেরই জানা। কিন্তু গবেষকরা জানাচ্ছেন আরও একটি তথ্য, তা হলো রক্তের গ্রুপ থেকে জানা যাবে শরীরে কোনও রোগ বাসা বেঁধে কি না।  

যাদের ও গ্রুপের রক্ত শরীরে আছে, তারা হৃদরোগে কম ভোগেন। ও গ্রুপের ব্যক্তিদের করোনারি হৃদরোগের ঝুঁকি কম থাকে।

অন্যদিকে এ, এবি ও বি রক্তের গ্রুপগুলোর ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানাচ্ছেন গবেষকরা। বিশেষ করে যাদের এ ব্লাড গ্রুপ তাদের পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বেশি। 

এছাড়া অগ্ন্যাশয় ক্যানসার হওয়ার ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে। গবেষকরা ধারণা করেন, এর কারণ হতে পারে এইচ পাইলোরি সংক্রমণ। যা এ গ্রুপের রক্তে বেশি দেখা যায়। এটি একটি ব্যাকটেরিয়া যা সাধারণত পেটের মধ্যে পাওয়া যায়। এটি প্রদাহ ও আলসারেরও কারণ হতে পারে।

সমীক্ষায় দেখা গেছে, অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে এবি গ্রুপের ব্যাক্তিরা স্মৃতিশক্তির সমস্যায় বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

শরীরে করটিসলের মাত্রা বেড়ে গেলে স্ট্রেস হরমোনও বেড়ে যায়। তাই এ গ্রুপের রক্ত আছে যাদের, তাদের শরীরে বেশি করটিসল থাকে। ফলে এমন ব্যক্তিরা বেশি মানসিক চাপে ভোগেন।

মশা কামড়ালে সেই জীবাণু রক্তের মাধ্যমে শরীরেও প্রবেশ করে। ও ব্লাড গ্রুপের রক্ত আছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ম্যালেরিয়া বেশি হতে দেখা দেয়।

ও ব্লাড গ্রুপের রোগীরাও বেশি ভোগেন পেপটিক আলসারের সমস্যায়। কখনও কখনও রক্তে জমাট বাঁধে। এটিকে ভিটিই বলা হয়। আর এগুলো মাঝে মাঝে ফুসফুসে চলে যায়। গবেষণায় দেখা যায় এ, বি ও এবি রক্তের গ্রুপের মানুষেরা ভিটিইতে বেশি ভোগেন।

এবি রক্তের গ্রুপ থাকলে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকরা মনে করেন, অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায় এবি রক্তের গ্রুপের ব্যক্তিদের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে।

এ ও বি রক্তের গ্রুপের ব্যক্তিরা টাইপ ২ ডায়াবেটিসে বেশি ভোগেন বলে জানিয়েছেন গবেষক দল।

Link copied!