• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ভাপে সেদ্ধ খাবারের উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ১২:৪৮ পিএম
ভাপে সেদ্ধ খাবারের উপকারিতা

খাবারের স্বাদ বাড়ানোর জন্য বেশির ভাগ ক্ষেত্রে তেলে ভাজার পদ্ধতি ব্যবহার করে থাকি আমরা। যা অনেক ক্ষেত্রে পুষ্টিমাণ নষ্ট হয়ে যেতে পারে খাবারের। কিন্তু ভাপে সেদ্ধ করে খেলে জীবাণুমুক্ত হওয়ার পাশাপাশি সব ধরনের পুষ্টি বজায় থাকে তাতে। যদিও এইভাবে খাওয়ার অভ্যাস আমাদের খুবই কম। যদি এই অভ্যাস একবার করে নিতে পারেন তাহলে স্বাস্থ্যের জন্য বেশ উপকার পাওয়া যাবে বলছে গবেষণা। চলুন জেনে নেওয়া যাক ভাপে সেদ্ধ খাবার খেলে কী কী উপকার হয়।

হজম ক্ষমতা বাড়ায়
ভাপে সেদ্ধ করা খাবার তৈরিতে তেল বা মসলার ওপর নির্ভর করতে হয় না, এটি পাচনতন্ত্রের কাজ সহজ করে দেয়। রান্নার এই পদ্ধতি নিশ্চিত করে যে আপনার খাবার সহজে হজমযোগ্য এবং স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
আপনি যদি কোলেস্টেরলের মাত্রা নিয়ে বেশ চিন্তিত হন, তবে আপনি নিয়মিত ভাপে সেদ্ধ করা খাবার খাবেন। উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এটি দুর্দান্ত কার্যকর। কোনো তেল বা ঘি যোগ না করে এভাবে খাওয়ার অভ্যাস করলে দীর্ঘমেয়াদি সুস্বাস্থ্য পেতে পারেন।

ওজন কমায়
আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তবে ভাপে সেদ্ধ করা খাবার আপনার জন্য সেরা পদ্ধতি হতে পারে। ওজন কমানোর সময় অনেকেই শাকসবজি বেছে নেন। এসব খাবার যদি ভাপে সেদ্ধ করে খান তাহলে ওজন কমানোর কষ্ট অনেকটাই কমে যাবে।

অ্যান্টি-অক্সিডেন্ট বাড়ায়
ভাপে সেদ্ধ সবজি অ্যান্টি-অক্সিডেন্ট বাড়ায়, যা অক্সিডেশন দ্বারা মানবদেহে উৎপাদিত রসায়ন অকার্যকরী করে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

Link copied!