• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

কোন সময়ে তেল মালিশ করা শিশুর পক্ষে ভাল?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ০৪:৩০ পিএম
কোন সময়ে তেল মালিশ করা শিশুর পক্ষে ভাল?
ছবিঃ সংগৃহীত

হাড়ের গঠন শক্ত করতে ও ত্বক ভালো রাখতে তেল মালিশের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই সাধারণত শিশু জন্মের কয়েক দিন পর থেকেই তেল মালিশ করানোর রেওয়াজ রয়েছে। হাড়ের গঠন থেকে রক্ত সঞ্চালন— মালিশ করলে সবই ভাল হয়। তবে সবসময় সব তেল মালিশ করাও স্বাস্থ্যকর নয়। আবার সঠিক নিয়ম মেনে তেল মালিশ করতে হয়।

তেল মালিশ করার সঠিক পদ্ধতি  
সদ্য জন্ম নেওয়া শিশুর শরীরে তেল মালিশ না করায় ভালো। জন্মের কয়েকদিন পর থেকে তেল দিতে হয়। তবে অনেকেই শিশুর গায়ে, হাত-পায়ে বেশ জোরে তেল মালিশ করেন। এতে শিশুর ক্ষতি হতে পারে। তাই বয়স এক বছর না হওয়া পর্যন্ত শিশুদের মালিশ করতে হবে অত্যন্ত সাবধানে এবং পা থেকে মালিশ শুরু করা যেতে পারে।

কী ধরনের তেল দিয়ে শিশুদের মালিশ করানো যায়?
সদ্যোজাতদের ত্বক খুবই স্পর্শকাতর হয়। তাই সব ধরণের তেল ব্যবহার করতে বারণ করেন চিকিৎসকেরা। সরিষার তেল শিশুদের ত্বকের জন্য একেবারেই উপযোগী নয়।  শিশুদের জন্য বিশেষ ভাবে তৈরি তেল ব্যবহার করা যেতেই পারে। তবে অলিভ ওয়েলও ব্যবহার করা যেতে পারে।

মালিশ করানোর নির্দিষ্ট সময় আছে কি?
শিশুর শরীরে তেল মালিশ করে তারপর গোসল করাতে হবে—এমন ধরাবাঁধা কোনো নিয়ম নেই। তবে চাইলে অলিভ অয়েল অথবা শিশুদের উপযোগী অন্যান্য তেল লাগানো যেতে পারে। তার আগে সদ্যোজাতকে কবে থেকে তেল মালিশ করাতে পারেন, সেই বিষয়ে আগে শিশুটির চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। তেল ছাড়া যদি ক্রিম বা লোশন দিয়ে মালিশ করতে হয়, তাহলে প্রতিদিন গোসলের পর ও রাতে ঘুমানোর আগে শিশুকে ময়েশ্চারাইজার লাগিয়ে দিতে পারেন।
 

Link copied!