• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নিজ ভূ‌মি রক্ষায় তিন পাড়াবাসী‌র মানবন্ধন


বান্দরবান প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২০, ২০২২, ০৮:২১ পিএম
নিজ ভূ‌মি রক্ষায় তিন পাড়াবাসী‌র মানবন্ধন

বান্দরবানে লামা উপজেলায় জোর করে পাড়া উচ্ছেদ ও ভূমি দখলের অভিযোগে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ভুক্তভোগী তিন পাড়াবাসী। ৩০৩ নং ডলুছড়ি মৌজার মেরাইত্তা খোলার কারবারী পাড়ার উপজাতীয়দের ভোগদখলীয় চাষকৃত ৪০০ একর জমিতে রাবার বাগান প্রকল্প পরিচালক ভূমিদস্যু কামাল উদ্দিন বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়।

রোববার সকালে বান্দরবান প্রেস ক্লাবের সামনে তিন পাড়ার কারবারী হেডম্যানসহ প্রায় শতাধিক অসহায় পরিবার এ মানববন্ধনে অংশ নেন।

পাড়াবাসীরা অভিযোগ করে বলেন, “লামা উপজেলার ৩০৩ নং ডলুছড়ি মৌজার মেরাইত্তা খোলার লাংকুম ম্রো কারবারী পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা কারবারী পাড়া ও রেংওয়েন কারবারী পাড়ার ৪০০ একর এলাকা জুড়ে সন্ত্রাসী বাহিনীর সহায়তায় জোর পূর্বক অবৈধভাবে পাড়া উচ্ছেদ ও ভূমি দখলে নিচ্ছে সরই মৌজার হেডম্যান দুর্যোধন ও হাজিরাম ত্রিপুরাসহ রাবার বাগান প্রকল্প পরিচালক ভূমিদস্যু কামাল উদ্দিন। এতে পাড়াবাসীদের বেঁচে থাকার জন্য দীর্ঘ দিনের একমাত্র অবলম্বন পাহাড়ের বাগানের ভূমি অবৈধ উপায়ে দখলে চলে গেছে। ফলে আমরা এখন অসহায় হয়ে পড়েছি। বর্তমানে আমরা অত্যন্ত মানবেতর ও আতংকের জীবন যাপন করছি।”

এসময় তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।

স্মারকলিপিতে তারা ৪টি দাবিগুলো জানান : ১. আমাদের নিকট হতে দখলকৃত জায়গা/ পাহাড়/ ভূমি আমাদের পাড়াবাসীকে ফেরত দিতে হবে এবং স্থানীয় সন্ত্রাসী বাহিনী দিয়ে জোরপূর্বক গাছ কাটা ও ভূমি দখল থেকে সরে যেতে হবে; ২. রাবার কোম্পানির নাম করে অন্য মৌজার হেডম্যানের মাধ্যমে ভূমি দখলের পায়তারা থেকে বিরত থাকতে হবে; ৩. আমাদের পাড়াবাসীকে ক্ষমতা ও অর্থের জোরে মিথ্যা মামলা ও ভূমি দখল থেকে রেহাই দিতে হবে; ৪. ইতোপূর্বে আমাদের বাগানসহ সন্ত্রাসী বাহিনী দিয়ে দখলকৃত জায়গা ফেরত দিতে হবে।

এসময় ভুক্তভোগী লাংকম ম্রো, জয়রাম ত্রিপুরা ও রেংয়েন ম্রোসহ শতাধিক পাড়াবাসীরা উপস্থিত ছিলেন। 

Link copied!