• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতুতে বেনাপোল এক্সপ্রেসের প্রথম যাত্রা


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৬:৩৮ পিএম
পদ্মা সেতুতে বেনাপোল এক্সপ্রেসের প্রথম যাত্রা
প্রতীকী ছবি

যশোরের বেনাপোল থেকে পদ্মা সেতু হয়ে প্রথমবারের মতো যাত্রীবাহী ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ যাত্রা করেছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) বেলা ১টায় বেনাপোল রেলস্টেশন থেকে সাড়ে ৩শ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি। তবে যাত্রাপথে অন্যান্য স্টেশন থেকে আরও যাত্রী উঠবে এই ট্রেনে।

রাত সাড়ে ৮টায় ঢাকায় পৌঁছার কথা এ ট্রেনটি। পরের দিন সকাল ৭টা ২০ মিনিটে আবার যাত্রী নিয়ে ফিরবে ট্রেনটি।

ট্রেনটি আগে যমুনা সেতু হয়ে ঢাকায় যেত।

ভারতীয় পাসপোর্টধারী যাত্রী কমলেশ বিশ্বাস জানান, নিরাপদ ও স্বাচ্ছন্দ্য ভ্রমণের সুযোগ সৃষ্টিতে খুশি তারা। প্রথম যাত্রী হয়ে তিনি বেনাপোল এক্সপ্রেসে টিকিট নিয়েছেন।

জানা গেছে, গত বছরের ২৫ জুন পদ্মার বুকে সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ, পশ্চিমাঞ্চলের ২১টি জেলা যুক্ত হয়। দুরত্ব কমে আসায় গত এক বছরে যোগাযোগ খাতে সুফল মেলে যাতায়াত ও বাণিজ্যে। এরই মধ্যে মানুষের জীবনযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিতে এবার পদ্মা সেতুতে চালু হলো রেলসেবা।

গতকাল খুলনা থেকে যাত্রী নিয়ে পদ্মা পাড়ি দিলেও আজ বেনাপোল থেকে যাত্রী নিয়ে ‘বেনাপোল এক্সপ্রেস’ রুট পরিবর্তন করে যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতু হয়ে যায় ঢাকায়। প্রথম পর্যায়ে কেবল যাত্রীবাহী রেল চলাচলের সুবিধা হলেও পরে মিলবে রেলে পণ্য পরিবহন সেবা।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, বাণিজ্যিক কাজে ব্যবসায়ীদের রেলসেবা বড় ভূমিকা রাখবে। এ উন্নয়ন কার্যক্রম দেশের অর্থনীতিকে আগামীতে আরও বেগবান করতে ভূমিকা রাখবে।

বেনাপোল রেলওয়ে নিরাপত্তা কর্মকর্তা ইমদাদুল হক জানান, যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা আগের চেয়ে আরও জোরদার করা হয়েছে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বর্তমানে বেনাপোল রেলস্টেশন থেকে ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস, খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস ও খুলনা-বেনাপোল রুটে বেতনা এক্সপ্রেস সার্ভিস চালু রয়েছে। আগে বেনাপোল এক্সপ্রেস যমুনা সেতু হয়ে যেত ঢাকায়। ২ নভেম্বর থেকে পদ্মা পাড়ি দিয়ে বেনাপোল এক্সপ্রেস যায় ঢাকায়।

পদ্মা পাড়ির সুযোগে রেল ভ্রমণে যাত্রীর সংখ্যা সামনের দিনে আরও বাড়বে জানান তিনি। এছাড়া খুব শিগগিরই নড়াইল হয়ে রেল যাবে ঢাকায়। তখন ঢাকা-বেনাপোলের দুরত্ব ও সময় অর্ধেকে কমে আসবে।

এর আগে পদ্মা সেতুতে সড়কপথে যানবাহনে বেনাপোল বন্দর থেকে যাত্রী ও পণ্য পরিবহন সেবা চালু হয়েছে। আজ থেকে এ রুটে যাত্রীরা পাচ্ছে রেলসেবা। 
 

Link copied!