• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গত কয়েকদিনে বাফুফেতে যা হচ্ছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০১:৫৪ পিএম
গত কয়েকদিনে বাফুফেতে যা হচ্ছে

কয়েকদিন আগে টাকার অভাব দেখিয়ে জাতীয় নারী ফুটবল দলকে অলিম্পিক বাছাইয়ে না পাঠানোয় দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে। আর্থিক সংকট দেখানোয় অলিম্পিক বাছাইয়ে খেলতে মিয়ানমারে নারী ফুটবল দল যেতে পারেনি।

এর পরপরই সংবাদ সম্মেলন করে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছিলেন, তাদের হাতে কিছু ফান্ড ছিল। বাকিটার জন্য ক্রীড়া মন্ত্রণালয়ে আবেদন করেও পাওয়া যায়নি।

এমনকি, সেখানে নারীদের সাফ জয়ের পর যারা পুরস্কার দিতে চেয়েছিলেন, তারা দেননি বলে দাবি করেন তিনি। বিসিবি প্রতিশ্রুত টাকা ওই সংবাদ সম্মেলনের দিন দুয়েকের মধ্যেই পেয়ে গেছেন সাবিনা-কৃষ্ণারা। মেয়েদের দেওয়া বিসিবির চেকে তারিখ দেওয়া ছিল গত বছরের ৪ অক্টোবরের। এর মানে বিসিবি দিতে চাইলেও আগ্রহ দেখায়নি বাফুফে। কেন আগ্রহ দেখায়নি জানা গেল। মূলত বিসিবি চেয়েছিল পুরস্কার নারী ফুটবলারদের হাতে তুলে দিবে। তবে সেটা আবার বাফুফের পছন্দ ছিল না।

কেন পছন্দ ছিল না সেটা জানতে হলে যেতে হবে আরেকটি ঘটনায়। কয়েকদিন আগেই বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নেমেছিল মেয়েরা। এমনকি অনুশীলনও  বন্ধ রেখেছিল তিন দিন।

এটা শুনে বিদেশ থেকে নিজের প্রতিশ্রুত পুরস্কারের টাকা পাঠান বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান মানিক। কিন্তু সেই টাকা পুরস্কার হিসেবে নয় বরং বেতন হিসেবে মেয়েদের হাতে তুলে দেয় বাফুফে। ঠিক এই সন্দেহেই বিসিবি বাফুফে কর্তাদের না দিয়ে সরাসরি মেয়েদের হাতে টাকা দিতে চেয়েছে। আর এ কারণেই বিসিবির সেই প্রস্তাবে রাজি হয়নি বাফুফে।
এমনকি দেশের ক্রিকেট বোর্ড বিসিবির দেওয়া পুরস্কার নিয়েও তাচ্ছিল্য করেন সালাউদ্দিন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে নিয়ে করেন ইঙ্গিতপূর্ণ মন্তব্য। এমনকি তার দাবি প্রধানমন্ত্রীর ফোন নিয়েও নাটক করেন পাপন।

একদিনের ব্যবধানে সাবিনা-কৃষ্ণাদের ডেকে প্রতিশ্রুত টাকার চেয়ে বেশি পরিমাণ অর্থ দিয়েছে বিসিবি। পরের দিন সালাউদ্দিনের সব কথার জবাব দিয়েছেন পাপন। এমনকি, সালাউদ্দিনকে নিয়ে বিষ্ফোরক মন্তব্য করেন পাপন। তার মতে টাকার হিসেব চাওয়াতেই মাথা খারাপ হয়ে গেছে সালাউদ্দিনের। মাত্র ২০ লাখ টাকার কারণে মেয়েদের খেলতে যেতে না পারা দেশের জন্য চরম অপমানজনক বলেও মনে করেন পাপন।

ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সালাউদ্দিনের সংবাদ সম্মেলনের পর ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, বাফুফে তাদের ভাবমূর্তি সংকটে ফেলেছে। অল্প কিছু টাকার জন্য ইচ্ছে করে অলিম্পিক বাছাইয়ে দল পাঠায়নি। বিষয়টি তিনি প্রধানমন্ত্রীকে বিস্তারিত অবহিত করবেন বলেও জানান।

এখানেই শেষ নয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ফুটবল সংক্রান্ত সকল কার্যকলাপ থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। শুধু নিষেধাজ্ঞা নয়, সোহাগকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

ফিফা জানায়, বাফুফেকে দেওয়া ফিফার টাকার হিসেবে মিথ্যা তথ্য দিয়েছেন সোহাগ। সোহাগের বিরুদ্ধে সাধারণ আর্টিকেল ১৩ (দায়িত্বে অবহেলা), ১৫ (সততা) ও ২৪ (মিথ্যা তথ্য দেওয়া) ভঙ্গের অভিযোগ দেখিয়েছে ফিফা। সোহাগের জায়গায় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন ইমরান হোসেন তুষার। ৩ মাস থেকে সর্বোচ্চ ছয় মাস দায়িত্ব পালন করবেন তিনি। এই সময়ের মধ্যে স্থায়ী সাধারণ সম্পাদক নিয়োগ দেবে বাফুফে।

এদিকে ফিফা থেকে নিষিদ্ধ হয়ে বাংলাদেশ ফুটবলেও বিদায়ঘণ্টা বেজে গেছে সোহাগের। জরুরি সভায় আজীবনের জন্য তাকে দেশীয় ফুটবল থেকে নিষিদ্ধ করেছে বাফুফে।  
 

Link copied!