• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নেভেনি সুন্দরবনের আগুন, ছড়ানোর শঙ্কা


বাগেরহাট প্রতিনিধি
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০২:৩১ এএম
নেভেনি সুন্দরবনের আগুন, ছড়ানোর শঙ্কা
সুন্দরবনে কয়েকদিন আগে লাগা আগুন ছড়িয়ে পড়ছে। ছবি: সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের মধ্যেই বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবনে লাগা আগুনে এখনও নেভেনি। শনিবার (৪ মে) সকাল ১০টার দিকে লাগা আগুন অনেকটাই নিয়ন্ত্রণে বলে বন বিভাগ দাবি করলেও সন্ধ্যাতেও জ্বলতে দেখা গেছে বন।

প্রত্যক্ষদর্শীরা সন্ধ্যা সাড়ে ছয়টার দিকেও বনের মধ্যে অর্ধশতাধিক স্থানে বিক্ষিপ্তভাবে আগুন ও ধোঁয়ার কুণ্ডলী দেখতে পেয়েছেন। আলো না থাকায় পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করতে পারেনি ফায়ার সার্ভিসও।

স্থানীয়দের থেকে পাওয়া তথ্যে জানা গেছে, পুড়ে যাওয়া বন ধোঁয়ায় আচ্ছাদিত হয়ে আছে। চারপাশে তীব্র তাপ। তবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহের মধ্যেই সুন্দরবনে আগুন কখন, কীভাবে লেগেছে তা নিয়ে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

বন বিভাগ বলছে, তারা আগুন নিয়ন্ত্রণ অগ্রাধিকার দিয়ে কাজ করছে। নিয়ন্ত্রণ কিংবা নেভানোর পরই অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে তদন্ত কমিটি গঠন করা হবে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা বলছেন, সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমোরবুনিয়া টহল ফাঁড়িসংলগ্ন বনাঞ্চলে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে ধোঁয়ার কুণ্ডলী দেখতে পাওয়া যায়। খবর পেয়ে বন বিভাগ ও স্থানীয় বাসিন্দারা মিলে বালতি ও কলসি নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন।

আমোরবুনিয়া এলাকার কয়েকজন বাসিন্দার ধারণা আগুন লেগেছে অন্তত দিন দুয়েক আগে। আর সেই ঘটনাস্থল বন বিভাগের অফিস থেকে বেশ দূরে। যেখানে বাঘসহ বন্য প্রাণীর উপস্থিতি অনেক বেশি। যে কারণে মানুষের প্রবেশ অনেক কম। আর তাই খবর পাওয়ায় বিলম্ব হয়েছে। প্রাপ্ত তথ্যমতে, আগুন লাগা এলাকায় বলা, সুন্দরী, বাইন, গেওয়া, জিন, সিংড়াসহ বিভিন্ন ধরনের লতাগুল্মজাতীয় গাছ বেশি। এরই মধ্যে বেশ কিছু বলা বন পুড়ে গেছে।

ঘটনাস্থল পরিদর্শন করা মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম তারেক সুলতান বলেন, “ঘটনাস্থল বেশ দুর্গম হওয়ায় ফায়ার সার্ভিস পৌঁছালেও তাদের পাম্প মেশিন দিয়ে কাজ শুরু করতে পারেনি। আগুন নিয়ন্ত্রণে সবাই সম্মিলিতভাবে কাজ করছেন।”

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (বাগেরহাট) মো. সাইদুল আলম চৌধুরী সাংবাদিকদের বলেছেন, রাতের অন্ধকার ও বনের মাঝে বন্য প্রাণীর ঝুঁকি থাকায় রোববার (৫ মে) সকাল থেকে কাজ শুরু করবেন।

স্থানীয় ভিলেজ কনজারভেশন ফোরামের (ভিসিএফ) সদস্য মহিদুল হাওলাদার অবশ্য দাবি করেন, আগুন লেগেছে কয়েক দিন আগে। অন্তত ৫ বিঘা এলাকায় আগুন ছড়িয়েছে। আগুনের দাপট নেই। তবে বাতাসে তা দ্রুত আরও বিস্তৃত এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

Link copied!