• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ আজ, যেভাবে জানা যাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ১২:১২ পিএম
গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ আজ, যেভাবে জানা যাবে
গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ আজ, যেভাবে জানা যাবে। ছবিঃ সংগৃহীত

রোববার (৫ মে) গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪  শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশিত হবে।

গুচ্ছ ভর্তি কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, আজ রোববার বিকেলে গুচ্ছ কমিটির সভা রয়েছে। সভা শেষে বিকেল ৪টায় ‘বি’ ইউনিটের সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে।

এর আগে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে সুষ্ঠু পরিবেশে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে বি ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষাকেন্দ্রগুলোয় শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিল গড়ে ৯০ শতাংশের মতো।

চতুর্থবারের মতো তিনটি ইউনিটে জিএসটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এরই মধ্যে এ ইউনিটের ফলাফলও প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ছিল ৩৩ দশমিক ৯৮। ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য ১২ হাজার ৪০২টি আসন বি ইউনিটে ৯৪ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী আবেদন করেন। আর ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বি ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য ৪ হাজার ৫১৫টি আসন রয়েছে।

জিএসটির ওয়েবসাইটে জানানো হয়েছে, ১০ মে সি ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদনকৃত শিক্ষার্থীদের বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষাসংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে। ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সি ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেছেন। আর ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সি ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য ৩ হাজার ৬২৯টি আসন রয়েছে।

জিএসটিভুক্ত ভর্তি পরীক্ষার আসনবিন্যাস, ফলাফলসহ অন্য সব তথ্য https://gstadmission.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!