• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

পয়েন্ট সমান হলে দ্বিতীয় রাউন্ডে উঠতে যা বিবেচ্য হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০১:৩১ পিএম
পয়েন্ট সমান হলে দ্বিতীয় রাউন্ডে উঠতে যা বিবেচ্য হবে
ছবি- গেটি ইমেজস

‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বে দুই রাউন্ডের খেলা শেষ। দুই রাউন্ড শেষে তিনটি দল ইতোমধ্যেই নিশ্চিত করেছে শেষ ষোলো। বাকি ১৩ জায়গার জন্য লড়াইয়ে আছে ২৭ দল। তাদেরকে নানা সমীকরণ পেরিয়ে জায়গা করে নিতে হবে নক আউট পর্বে।

শেষ ষোলোতে জায়গা করে নিতে হলে গ্রুপ পর্বে নিজ গ্রুপের সেরা দুইয়ে থাকতে হবে দলকে। সমান পয়েন্ট হলে সেই লড়াইয়ে থাকতে পারে একাধিক দল। সেক্ষেত্রে পর্যায়ক্রমে সাতটি বিষয় বিবেচনায় রেখে শেষ ষোলোতে উঠবে গ্রুপের সেরা দুইটি করে দল।

পয়েন্ট সমান হলে সবার আগে বিবেচনায় নেওয়া হবে গোল পার্থক্য। গোল পার্থক্য সমান হলেও সমস্যা নেই। তখন বিবেচনায় নেওয়া হবে কোন দল বেশি গোল করেছে।

প্রথম দুই নিয়মে সমাধান না হলে আরও পাঁচটি নিয়ম বরাদ্দ রেখেছে ফিফা। গোল সংখ্যা সমান হলে মুখোমুখি লড়াইয়ে দুই দলে ফলাফল কী সেটা বিবেচনায় নেওয়া হবে। সেখানেও যদি সমাধান না মেলে সেক্ষেত্রে মুখোমুখি লড়াইয়ে গোল পার্থক্য কী ছিল সেটা হিসাব করা হবে।

প্রথম চার নিয়মে সমতা ভাঙা সম্ভব না হলে যে দলগুলোর মধ্যে বিষয়টি বিবেচনা করা হচ্ছে, তাদের মধ্যে কারা বেশি গোল করেছে সেটি দেখা হবে। এরপরেও সমতা ভাঙা সম্ভব না হলে হিসাব করা হবে ফেয়ার প্লে পয়েন্ট।

প্রথম ছয় শর্তের পরও বিষয়টি সমাধান করা সম্ভব না হলে লটারির মাধ্যমের দ্বিতীয় রাউন্ডে কোন দল উঠবে সেই বিষয়টি বিবেচনা করা হবে।

Link copied!