• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ভারতীয়-পাকিস্তানীদের নিয়েই কানাডা বিশ্বকাপ দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০৬:৩৫ পিএম
ভারতীয়-পাকিস্তানীদের নিয়েই কানাডা বিশ্বকাপ দল
কানাডা জাতীয় ক্রিকেট দলের অনুশীলন। ছবি: সংগৃহীত

পাকিস্তান ও ভারতের মধ্যে যতই বিভেদ থাকুক না কেন, বিশেষ বিশেষ জায়গায় তারা থাকে এক ও অভিন্ন। যেমন,আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের জন্য ঘোষিত কানাডা দলে ভারতীয় ও পাকিস্তানী বংশোদ্ভূত খেলোয়াড়দের আধিপত্য লক্ষ্য করা গেছে।

চলতি বছরের জুনে মাঠে গড়াবে চার-ছক্কার টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতোমধ্যে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, ওমান নিজেদের ১৫ ক্রিকেটারের নাম প্রকাশ করেছে। এবার প্রথমবারের মতো  টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাওয়া উত্তর আমেরিকার দেশ কানাডা দল ঘোষণা করেছে।

বৃহস্পতিবার পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ানের হাতে নেতৃত্ব তুলে দিয়ে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট কানাডা। 

কানাডা বিশ্বকাপে প্রথম হলেও স্কোয়াডে থাকা অধিকাংশ ক্রিকেটার ত্রিশোর্ধ্ব বয়সের। ১৫ সদস্যের স্কোয়াডে মাত্র ৪ জন ক্রিকেটার আছেন যাদের বয়স ৩০ এর কম।

দলের নেতৃত্ব তুলে দেয়া হয়েছে সাদ বিন জাফরের কাঁধে। দলে থাকা বেশিরভাগ ক্রিকেটারই ভারতীয় বংশোদ্ভূত। দলে রয়েছেন দিলপ্রিত বাজওয়া, কানওয়ারপাল তাথগুর, নবনীত ধালিওয়াল, পরগত সিং, রবীন্দ্রপাল সিং। এরা সকলেই কানাডায় জন্ম নিলেও তাদের পূর্বপুরুষের জন্ম ভারতে। এছাড়াও বেশকিছু পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ক্রিকেটারও রয়েছে দলে।

২০২২ সাল থেকে দেশটির কোচের দায়িত্বে আছেন সাবেক লঙ্কান এবং কানাডিয়ান পুবুডু দশানায়েকে।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে রয়েছে কানাডা। তাদের গ্রুপে রয়েছে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ভারত ও পাকিস্তান। আগামী ১ জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে কানাডা। তাদের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

কানাডার বিশ্বকাপ স্কোয়াড: সাদ বিন জাফর (অধিনায়ক), অ্যারন জনসন, ডিলন হেইলিঙ্গার, দিলপ্রিত বাজওয়া, হার্শ ঠাকের, জেরেমি গর্ডন, জুনায়েদ সিদ্দিকী, কালিম সানা, কানওয়ারপাল তাথগুর, নবনীত ধালিওয়াল, নিকোলাস কির্তন, পরগত সিং, রবীন্দ্রপাল সিং, রায়ানখান পাঠান ও  শ্রেয়াস মোভভা। রিজার্ভ: তাজিন্দর সিং, আম্মার খালিদ, জতিন্দর মাহারু, পারভিন কুমার, আদিত্য ভারাধার্জন।

Link copied!