• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সিটিকে টপকে আয়ে বিশ্বসেরা রিয়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০১:৫৬ পিএম
সিটিকে টপকে আয়ে বিশ্বসেরা রিয়াল
ছবি: প্রতীকী

কোনো ক্লাবের বিশ্ব, দেশি কিংবা মহাদেশীয় ফুটবলে রাজত্ব করার খবর তো আমরা পেয়ে যাই। সেইসঙ্গে কোন্ দল কাকে টপকিয়ে অর্থ আয়ের দিক দিয়ে শীর্ষে থাকে, সারা বছর তারও খবর আমাদের কাছে চলে আসে। ঠিক এই মুহূর্তে আয়ের দিক থেকে শীর্ষে উঠেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

২০২২-২৩ মৌসুমে বিশ্বের সবচেয়ে বেশি রাজস্ব আয়ে তারা আগের বছরের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটিকে পেছনে ফেলে দিয়েছে। যুক্তরাজ্যের বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘ডিলোইট স্পোর্টস বিজনেস গ্রæপ’র বিশ্লেষণে এই তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানটির ‘মানি লিগ’ গবেষণায় জানা গেছে, ২০২২-২৩ মৌসুমে রিয়াল রেকর্ড সর্বোচ্চ রাজস্ব আয় করেছে ৮৩১ মিলিয়ন ইউরো। তালিকার দুইয়ে নেমেছে ম্যানসিটি। সর্বশেষ মৌসুমে এফএ কাপ, প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ- ট্রেবলজয়ী দল ম্যানসিটির আয় ৮২৬ মিলিয়ন ইউরো।

আয়ের দিক থেকে তিনে আছে ফরাসি ক্লাব পিএসজি, ৮০২ মিলিয়ন ইউরো আয় তাদের। ৮০০ মিলিয়ন ইউরো আয় নিয়ে চারে বার্সেলোনা। গত মৌসুমে লা লিগা জয়ী ক্লাবটি আগের মৌসুমে ছিল সপ্তম স্থানে।

এছাড়া শীর্ষ পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেডও। গত মৌসুমে তাদের আয় ৭৪৬ মিলিয়ন ইউরো।  বড় পতন হয়েছে ইংলিশ ক্লাব লিভারপুলের। তিন নম্বর অবস্থান থেকে তারা রাজস্ব আয়ে নেমে গেছে সাত নম্বরে। সর্বশেষ মৌসুমে প্রিমিয়ার লিগে পঞ্চম এবং চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলো থেকে বিদায় নেওয়া অলরেডরা আয় করেছে ৬৮৩ মিলিয়ন ইউরো।

জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ৭৪৪ মিলিয়ন ইউরো আয়ে আছে ছয়ে। আট থেকে দশে আছে তিন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, চেলসি ও আর্সেনাল। আয়ের খেলায় শীর্ষ ২০ ক্লাবের মধ্যে ৮টি-ই ইংলিশ প্রিমিয়ার লিগের। আগের মৌসুমে এই সংখ্যা ছিল ১১। এছাড়া ৪৩২ মিলিয়ন ইউরো আয় নিয়ে ইতালির শীর্ষ ক্লাব জুভেন্তাস এগারো নম্বরে আছে।
 

Link copied!