• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বার্সার ঘুষ কেলেঙ্কারিতে রিয়ালের তড়িঘড়ি মিটিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৬:১৯ পিএম
বার্সার ঘুষ কেলেঙ্কারিতে রিয়ালের তড়িঘড়ি মিটিং

রেফারিকে ঘুষ দেওয়ার অভিযোগে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। বেশ আগে থেকে অবশ্য এ নিয়ে গুঞ্জন ছিল, এবার সেটাই সত্যি হলো।

স্পেনের প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে জানা গেছে, রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধান হোসে মারিয়া এনরিকস নেগরেইরাকে ফল নিজেদের পক্ষে আনতে ঘুষ দিয়েছিল বার্সেলোনা।

নেগরেইরা ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এর মধ্যে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভকে’ বার্সেলোনা ঘুষ দিয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরোর বিনিমিয়ে এই লেনদেন হয়েছে বলে দাবি করেছে একাধিক স্প্যানিশ গণমাধ্যম।

এ বিষয়ে তদন্ত শুরুর পর  নেগরেইরা ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদ করে প্রসিকিউটর অফিস। এরপরই বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন রাষ্ট্রপক্ষের আনজীবীরা।

তবে এই এই অবৈধ লেনদের অভিযোগ উড়িয়ে দিয়েছেন নেগেরইরো। তার মতে, সুবিধা পেতে নয়  পরামর্শমূলক কাজের জন্য তাকে এই অর্থ প্রদান করেছিল বার্সেলোনা।

নেগরেইরো বলেন, “‍‍`দায়িত্বে থাকাকালীন বার্সেলোনাকে কোনো সুবিধা তিনি দেননি। পরামর্শমূলক কাজের জন্য তাকে এই অর্থ প্রদান করেছিল ক্লাবটি। ম্যাচের সময় রেফারির সঙ্গে খেলোয়াড়দের কেমন আচরণ করা উচিত, এসব বিষয়ে পরামর্শ দেওয়ার বিষয় ছিল সেখানে। এ ছাড়া ম্যাচের রেফারি কে থাকবেন, তার ওপর নির্ভর করে তারা কী করতে পারবে বা কী করতে পারবে না, সে বিষয়েও তিনি পরামর্শ দিতেন।‍‍`

বার্সেলোনার বিরুদ্ধে এমন বিষ্ফোরক অভিযোগ ওঠার পর দ্রুত সভা ডেকেছে তাদের চীরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট গোল ডটকম এ বিষয়ে নিশ্চিত করেছে।

এক জরুরী বিবৃতিতে রিয়াল মাদ্রিদ জানিয়েছে,  “বার্সেলোনার বিরুদ্ধে তাদের প্রসিকিউটর অফিসের করা আনুষ্ঠানিক অভিযোগের বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি। যেখানে টেকনিক্যাল রেফারি কমিটির সহ-সভাপতি জোসে মারিয়া এনরিক নেগরেইরাকে ঘুষ প্রদানের অভিযোগ উঠেছে বার্সার সভাপতির (হুয়ান লাপোর্তা) বিরুদ্ধে। এই পরিস্থিতিতে আগামীকাল (১২ মার্চ) স্প্যানিশ সময় দুপুর ১২টায় রিয়ালের বোর্ড ডিরেক্টরের আদেশে বৈঠক ডাকা হয়েছে। নতুন করে সৃষ্ট ঘুষ কেলেঙ্কারির বিষয়ে রিয়াল মাদ্রিদ কোন অবস্থান নেবে, সেই বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।”

Link copied!