• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ০১:০৩ পিএম
বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

ফোর্বস বরাবরের মতো এবারও বিশ্বের সবচেয়ে মূল্যবান ৩০টি ক্রীড়া ক্লাবের বার্ষিক তালিকা তৈরি করেছে। রিয়াল মাদ্রিদ শীর্ষস্থান ধরে রেখেছে এবং পিএসজি খেলাধুলার সবচেয়ে দ্রুত উন্নতি করা ক্লাব।

লস ব্ল্যাঙ্কোস ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্য নিয়ে প্রথম স্থানে রয়েছে। যা গত বছরের তুলনায় ১৯ শতাংশ বেশি।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, "স্প্যানিশ দল শেষ নয়টি লাভজনক চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মধ্যে পাঁচটিতে পৌঁছেছে, সবকটি জিতেছে। রিয়াল মাদ্রিদ তার সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে আয় বাড়াতে ২০ বছরের চুক্তির অংশ হিসেবে সিক্সথ স্ট্রিট অ্যান্ড লিজেন্ডস থেকে প্রায় ৪০০ মিলিয়ন ডলার অর্জন করেছে। এই প্রকল্প ব্যাপক সংস্কারের মধ্য দিয়ে গেছে যা আগামী বছর শেষ হবে বলে আশা করা হচ্ছে।"

বিশ্বের ৩০টি সবচেয়ে মূল্যবান ফুটবল দলের গড় মূল্য ২.১৭ বিলিয়ন ডলার। এক বছর আগে শীর্ষ ২০টি দলের গড় মূল্য ছিল ২.৫৩ বিলিয়ন ডলার। বিপরীতে, এই বছরের শীর্ষ ২০টি সবচেয়ে মূল্যবান দলগুলোর গড় মূল্য ৮৯ বিলিয়ন ডলার, ১৪% বেশি।

ফোর্বস উল্লেখ করেছে যে, তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড শীঘ্রই প্রায় ৬ বিলিয়ন ডলারে বিক্রি হতে পারে, যা তার আয়ের ৭.৭ গুণ। একটি কাতার-সমর্থিত বিড হলো ক্লাবের জন্য প্রতিদ্বন্দ্বী দুইটির মধ্যে একটি।

তালিকায় তৃতীয় বার্সেলোনা, চতুর্থ লিভারপুল, পঞ্চম ম্যানচেস্টার সিটি, ষষ্ঠ বায়ার্ন মিউনিখ, সপ্তম পিএসজি, অষ্টম চেলসি, নবম টটেনহ্যাম হটস্পার, দশম আর্সেনাল।

Link copied!