• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
লা লিগা

ভিয়ারিয়ালকে উড়িয়ে টেবিলের শীর্ষে রিয়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৪:১৪ পিএম
ভিয়ারিয়ালকে উড়িয়ে টেবিলের শীর্ষে রিয়াল
ছবি: সংগৃহীত

ভিয়ারিয়ালকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে আবারও স্প্যানিশ ফুটবল লীগ টেবিলের শীর্ষে ফিরেছে রিয়াল মাদ্রিদ। এদিন মাদ্রিদের হয়ে গোল পেয়েছেন জুড বেলিংহাম।

কার্লো আনচেলত্তির দল এই জয়ে কাতালান মিনোস জিরোনাকে এক পয়েন্টে পেছনে ফেলে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে। স্পেনের শীর্ষ গোলদাতা ২৫ মিনিটে ডেডলক ভাঙেন। মৌসুমে এই ইংলিশ ফরোয়ার্ডের ১৩তম গোলটি ছিল গতকাল। রোড্রিগোর  গোলে বিরতির আগেই ব্যবধান দ্বিগুন হয়। হোসে লুইস মোরোলেস ভিয়ারিয়ালের হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু ব্রাহিম দিয়াজের একক প্রচেষ্টায় দুর্দান্ত গোলে আবারো এগিয়ে যায় মাদ্রিদ। লুকো মড্রিচের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মাদ্রিদ। এ বছর ঘরের মাঠে এটাই ছিল সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালের শেষ ম্যাচ। এজন্য স্বাগতিক সমর্থকদের মধ্যে বাড়তি একটা উত্তেজনা দেখা গেছে। ম্যাচের প্রতিটি মুহুর্ত তারা দারুণভাবে উপভোগ করেছেন।

ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ টিভিকে দিয়াজ বলেছেন, ‘এটা এমন একটি মুভ ছিল যা আমি সচরাচর সব ম্যাচেই চেষ্টা করে থাকি। আজ সেটা কাজে এসেছে, যে কারনে আমি দারুন খুশী। দলীয় বোঝাপড়াটা আজ অসাধারণ ছিল। গোল ও জয় দুটোতেই আমি দারুন খুশী।’

আক্রমণভাগে সম্প্রতি বেশ কিছু ম্যাচে বেলিংহাম, রড্রিগোর সাথে দিয়াজের চমৎকার একটি সমঝোতা লক্ষ্য করা যাচ্ছে। এ সম্পর্কে দিয়াজ বলেন, ‘আমরা একে অপরকে ভালভাবেই বুঝি। আমরা সবাই একসাথে এগিয়ে যেতে চাই, কারণ এটি একটি অসাধারণ গ্রুপ। আমরা সবাই ঐক্যবদ্ধ, যার প্রভাব মাঠে লক্ষ্য করা যায়।’

ম্যাচে একমাত্র দু:সংবাদ ছিল ডিফেন্ডার ডেভিড আলাবার ইনজুরি। প্রথমার্ধে ৩৫ মিনিটে হাঁটুর লিগামেন্টে গুরুতর ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ত্যাগে বাধ্য হন আলাবা। আগামী এক মাস হয়তো তাকে মাঠের বাইরে থাকতে হবে। জেরার্ড মোরেনোর বাজে একটি চ্যালেঞ্জে ডান হাঁটুতে আঘাত পান আলাবা। থিবো কোর্তোয়া, ভিনিসিয়াস জুনিয়র, এডার মিলিটাও, এডুয়ার্ডো কামভিনগার পর এনিয়ে আনচেলত্তির ইনজুরির তালিকা দীর্ঘ হলো।

আক্রমণভাগে যথারীতি ইংলিশ খেলোয়াড় বেলিংহামের উপরই আস্থা রেখেছিলেন মাদ্রিদ বস কার্লো আনচেলত্তি। এবারের মৌসুমে কার্যত প্রায় প্রতিটি ম্যাচেই গোল পেয়েছেন বেলিংহাম। ২০ বছর বয়সী বেলিংহাম এর মাধ্যমে সব ধরনের প্রতিযোগিতায় ২০ ম্যচে ১৭ গোল করেছেন। নতুনভাবে সংষ্কারকৃত সান্তিয়াগো বার্নব্যুতে কাল শুরু থেকেই ভিয়ারিয়ালকে চেপে ধরে মাদ্রিদ। প্রথমার্ধের মাঝামাঝিতে তার ফলও পেয়ে যায়। মড্রিচের নিখুঁত এক ক্রস থেকে বেলিংহাম গোল করে ২৫ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন। ৩৭ মিনিটে লুকাস ভাসকুয়েজের সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন রড্রিগো। রিয়ালের হয়ে গত আট ম্যাচে এটি এই ব্রাজিলিয়ানের অষ্টম গোল। 

দ্বিতীয়ার্ধের শুরুতে মোরালেস আন্দ্রে লুনিনকে পরাস্ত করে ভিয়ারিয়ালকে লড়াইয়ে ফেরার ইঙ্গিত দেন। ৬৪ মিনিটে মধ্যমাঠ থেকে দিয়াজ দুর্দান্তভাবে বল নিয়ে গিয়ে একক প্রচেষ্টায় গোল করলে ভিয়ারিয়ালের স্বপ্ন ভঙ্গ হয়। চার মিনিট পর অভিজ্ঞ মড্রিচ দলের হয়ে চতুর্থ গোলটি করেছেন। লা লিগায় এ নিয়ে জিরোনার সাথে মাদ্রিদ সমান ৩৮ গোল করেছে যা এ পর্যন্ত সর্বোচ্চ। 

ম্যাচের শেষভাগে ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মিডফিল্ডার অরেলিয়েন টিচুয়ামেনি। এই জয়ে তৃতীয় স্থানে থাকা চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা থেকে সাত পয়েন্ট এগিয়ে গেছে মাদ্রিদ। রড্রিগো বলেছেন, ‘বার্সার থেকে এগিয়ে থাকাটা সবসময়ই আনন্দের। কিন্তু লিগে এখনো অনেকটা সময় বাকি। এই মানসিকতা নিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।’

এদিকে বড় পরাজয়ে মার্সেলিনোর ভিয়ারিয়াল টেবিলের ১৪তম স্থানে নেমে গেছে। রেলিগেশন জোন থেকে তিন পয়েন্ট উপরে রয়েছে ভিয়ারিয়াল।

Link copied!