• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এক নজরে সংখ্যায় সংখ্যায় কাতার বিশ্বকাপ


সৌরভ কুমার দাস
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০৪:৩৩ পিএম
এক নজরে সংখ্যায় সংখ্যায় কাতার বিশ্বকাপ
ছবি: গেটি ইমেজস

৬৪ ম্যাচ, ৩৮ দিন, কত নাটক, কত রোমাঞ্চ শেষে পর্দা নেমেছে ২২তম ফুটবল বিশ্বকাপের। কাতারের মরুতে অধরা বিশ্বকাপ জিতে ‘গট’ বিতর্কে ইতি টেনে দিয়েছেন আর্জেন্টাইন ফুটবল যাদুকর লিওনেল মেসি।

এবারের বিশ্বকাপে একাধিক রেকর্ড হয়েছে, সৃষ্টি হয়েছে মুগ্ধ করার মতো অসংখ্য মুহূর্ত। সৌদি আরব আর্জেন্টিনাকে হারিয়ে অঘটন ঘটিয়েছে, বড় বড় দলকে টপকে সেমিফাইনালে উঠে নিজেদের জানান দিয়েছে আফ্রিকার দেশ মরক্কো।

অনেকেই কাতারের আয়োজিত এই আসরকেই সর্বকালের সেরা বিশ্বকাপ আসর বলছেন। এবার চলুন সংখ্যায় সংখ্যা দেখে নেওয়া যাক এবারের ফুটবল বিশ্বকাপ-

এবারের বিশ্বকাপে সর্বোচ্চ আট গোল করেছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। ফাইনালের আগে যৌথভাবে পাঁচ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি এমবাপে। ফাইনালে দু’জনের পা থেকেই গোল এসেছে। তবে মেসি জোড়া গোলের জবাবে দুর্দান্ত হ্যাটট্রিক করে গোল্ডেন বুট জিতেছেন এমবাপে।

এবারের বিশ্বকাপে তিনটি অ্যাসিস্ট করেছেন অন্তত পাঁচজন। আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি, ফরাসি ফুটবলার আন্তোনিও গ্রিজমান, ক্রোয়েশিয়ার ইভান পেরিচিস, ইংলিশ অধিনায়ক হ্যারি কেন এবং পর্তুগিজ ফুটবলার ব্রুনো ফার্নান্দেজ তিনটি করে অ্যাসিস্ট করেছেন।

কাতার বিশ্বকাপে পাঁচ ম্যাচে ফল নির্ধারিত হয়েছে টাইব্রেকারে। যে কোনো বিশ্বকাপের আসরে এটাই সর্বোচ্চ টাইব্রেকারের ঘটনা।

১৭২

এবারের আসরে গোল হয়েছে ১৭২টি। যে কোনো আসরে এটাই সর্বোচ্চ গোলের রেকর্ড। এর আগে ১৯৯৮ ও ২০১৪ বিশ্বকাপে ১৭১টি গোল হয়েছিল।

এবারের বিশ্বকাপে দুইটি হ্যাটট্রিক হয়েছে। শেষ ষোলোর ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে এবারের আসরে প্রথম হ্যাটট্রিক করেছেন পর্তুগিজ ফুটবলার গনসালো রামোস। এরপর ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে আসরের দ্বিতীয় ও বিশকাপে নিজের প্রথম হ্যাটট্রিক করেছেন ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে।

২৩

কাতার বিশ্বকাপে নির্ধারিত সময়ে ২৩টি পেনাল্টি দিয়েছেন রেফারিরা। যেখানে ১৭টি গোল হয়েছে এবং বাকি ছয়টিতে গোল করতে ব্যর্থ হয়েছেন ফুটবলাররা।

প্রথম গোল

কাতারে প্রথম গোল করেছেন ইকুয়েডর অধিনায়ক ইন্নার ভ্যালেন্সিয়া। উদ্বোধনি ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে আসরের প্রথম গোল করেন তিনি।

শেষ গোল

সদ্য শেষ হওয়া কাতার বিশ্বকাপের সর্বশেষ গোল করেছেন ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে। ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে ফ্রান্সকে সমতা ফিরিয়েছিলেন তিনি।

দ্রুততম গোল

এবারের আসরে সবচেয়ে দ্রুততম গোল করেছেন কানাডার ফুটবলার আলফানো ডেবিস। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের দ্বিতীয় মিনিটে গোল করেন তিনি।

দ্রুততম সময়ে জোড়া গোল

ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে মাত্র ১ মিনিট ৩৪ সেকেন্ডের মধ্যে জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপে। এর চেয়ে দ্রুত সময়ে জোড়া গোল করতে পারেননি কেউ।

১৬

কাতারে সবচেয়ে বেশি ১৬ গোল করেছে রানার্সআপ ফ্রান্স।

এবারের আসরে সবচেয়ে কম ১টি করে গোল করেছে অন্তত পাঁচটি দল। বেলজিয়াম, কাতার, তিউনিশিয়া, ওয়েলস ও ডেনমার্ক মাত্র একটি গোল করেছে এবারের আসরে।

এক ম্যাচে সবচেয়ে বেশি গোল

নির্দিষ্ট এক ম্যাচে এই আসরে সবচেয়ে বেশি গোল করেছে স্পেন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে সাতটি গোল করেছে স্প্যানিশরা।

এবারের আসরে সবচেয়ে বেশি ম্যাচে নিজেদের দূর্গ অক্ষত রাখতে পেরেছেন তিনজন গোলরক্ষক। মরক্কোর ইয়াসিন বনৌ, আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ ও ইংল্যান্ডের পিকফোর্ড সবচেয়ে বেশি তিন ম্যাচে ক্লিনশিট রাখতে পেরেছেন।

এবারের আসরে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে হারের পর টানা ছয় ম্যাচ জিতেছে মেসির দল।

এবারে কোনো ম্যাচেই জয়ের দেখা পায়নি অন্তত পাঁচ দল। কাতার, সার্বিয়া, ডেনমার্ক, ওয়েলস ও কানাডা এবারের আসরে কোনো ম্যাচ জিততে পারেনি।

কাতার বিশ্বকাপে সবচেয়ে বেশি পাঁচবার ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। মেক্সিকো, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও ফ্রান্সের বিপক্ষে সেরা খেলোয়াড় হয়েছেন তিনি।

Link copied!