• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শাস্তি পেলেন গুরবাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৯:৩১ পিএম
শাস্তি পেলেন গুরবাজ
গুরবাজ। ছবি : সংগৃহীত

বিশ্বকাপ মিশনের শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। প্রথম দুই ম্যাচে তাদের হারতে হয়েছে। এরপরই পেয়ে যায় অবিস্মরনীয় এক জয়। ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে প্রথম অঘটননা ঘটান তারা। তবে, দলের আনন্দের এই দিনে পেতে হল দুঃখের সংবাদ। শাস্তি পেতে হয়েছে দলের অন্যতম সদস্য রহমানউল্লাহ গুরবাজকে। আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় শাস্তি পেয়েছেন আফগান এই ওপেনার। ম্যাচে রান-আউট হয়ে ক্রিজ ছাড়ার আগে মাঠে একাধিকবার ব্যাট দিয়ে আঘাত করেন গুরবাজ। যার কারণে তার কপালে জুটেছে একটি ডিমেরিট পয়েন্ট।

আইসিসি কোড অব কনড্যাক্টের লেভেল ওয়ান ধরনের অপরাধে তাকে আনুষ্ঠানিকভাবে ভর্ৎসনা করেছে আইসিসি। সেই সঙ্গে নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে রানআউট হয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় তাকে এই শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি জেফ ক্রো। চলতি বিশ্বকাপে এটিই কোনো খেলোয়াড়ের কোড অব কনড্যাক্ট ভঙ্গের জন্য প্রথম শাস্তি পাওয়ার ঘটনা।

ছবি : আইসিসি

দিল্লিতে সেদিন প্রথমে ব্যাট করতে নেমে ইবরাহিম জাদরানের সঙ্গে ১১৪ রানের ওপেনিং জুটি গড়েন গুরবাজ। জুটি ভেঙে গেলেও গুরবাজ সেঞ্চুরির পথেই হাঁটছিলেন। কিন্তু ৫৭ বলে ৮০ রান করে অধিনায়ক হাসমতের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে যান তিনি। রান নেয়ার সুযোগ না থাকলেও অধিনায়কের কলে সাড়া দিয়ে দৌড় দেন গুরবাজ। ১৯তম ওভারে এই ঘটনা ঘটে।

আউট হয়ে যাওয়াটা মেনে নিতে পারেননি গুরবাজ। তাই ফেরার পথে গজরাতে গজরাতে বাউন্ডারি সীমানার দড়িতে ব্যাট দিয়ে আঘাত করেন। এরপর ডাগআউটে ফিরে একটি চেয়ারে ব্যাট দিয়ে আঘাত করেন তিনি। যা আইসিসির কোড অব কনড্যাক্টের পরিপন্থী। কোড অব কনড্যাক্টের ২.২ নম্বর ধারা অনুযায়ী ‍‍`আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সরঞ্জাম বা পোশাক আর মাঠের সরঞ্জামের অবমাননা‍‍` করা হলে তার সর্বনিম্ন শাস্তি হবে আনুষ্ঠানিক ভর্ৎসনা এবং সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি‍‍`র ৫০ শতাংশ জরিমানা। সেই সঙ্গে একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। সে হিসেবে ম্যাচ রেফারি তাকে সর্বনিম্ন শাস্তিই দিয়েছেন।

Link copied!