• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

সেনেগালকে উড়িয়ে শেষ আটে ইংল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৩:১৬ এএম
সেনেগালকে উড়িয়ে শেষ আটে ইংল্যান্ড
ছবিঃ গেটি ইমেজস

আক্রমণে আধিপাত্য দেখালেও গোলের ঠিকানা খুঁজে পাচ্ছিল না ইংল্যান্ড। তবে যখনই জর্ডান হেন্ডারসন প্রথম গোল করে লিড এনে দিলেন, তখনই যেন নিজেদের ছন্দে ফিরলো ইংল্যান্ড। এরপর অধিনায়ক হ্যারি কেইন ও সাকা দিলেন আরও দুই গোল। সব মিলিয়ে শেষ ষোলোর ম্যাচে সেনেগালকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংলিশরা।

আল খোরের আল বাইত স্টেডিয়ামে রোববার (৪ নভেম্বর) ম্যাচের শুরু থেকে সেনেগালের ওপর আধিপাত্য দেখানো শুরু করে ইংল্যান্ড। আক্রমণ করলেও ফিনিশিং ব্যর্থতায় লিড পাচ্ছিল না তারা।

প্রতিবারই ইংল্যান্ডের নির্বিষ আক্রমণ মুখ থুবড়ে পড়ছিল সেনেগালের রক্ষণে। বরং আক্রমণে আধিপাত্য না দেখাতে পারলেও প্রথম আধঘণ্টায় ইংলিশদের চেয়ে বেশ ভালো সুযোগ তৈরি করেছিল সেনেগাল। যদিও তারাও কোনো সুযোগই কাজে লাগাতে পারেনি।

ম্যাচের ৩২তম মিনিটে প্রায় গোল পেয়ে গিয়েছিল সেনেগাল। দুর্দান্ত সেভ করে যে যাত্রায় ইংলিশ দূর্গ অক্ষত রাখেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

৩৮তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ইংল্যান্ড। জুড বেলিংহ্যামের অ্যাসিস্ট থেকে লক্ষ্যভেদ করেন ইংল্যান্ডকে এগিয়ে দেন হেন্ডারসন। 

গ্রুপ পর্বে তিন অ্যাসিট করলেও গোলের দেখা পাননি কেইন। নকআউট পর্বে এসেই গোল খরা কাটালেন তিনি। প্রথমার্ধের যোগ করা সময়ে সতীর্থ ফোডেনের অ্যাসিস্ট থেকে দারুণ গোল করে ইংল্যান্ডের লিড দ্বিগুণ করেন কেইন।

বিরতি থেকে ফিরে তৃতীয় গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ইংল্যান্ডকে। ম্যাচের ৫৭তম মিনিটে দুর্দান্ত ফ্লিকে লক্ষ্যভেদ করেন সাকা।

ম্যাচের বাকি সময়ে গোল শোধের জন্য মরিয়া হয়ে আক্রমণ করেছে সেনেগাল। কিন্তু ইংলিশ রক্ষণের সামনে তাদের কোনো আক্রমণই সুবিধা করতে পারেনি। শেষ পর্যন্ত ৩-০ গোলে সেনেগালকে হারিয়ে শেষ আটে উঠেছে ইংল্যান্ড। 

Link copied!