• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

মেসিকে থামানোর উপায় খুঁজছেন পোলিশ কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১১:৫৫ এএম
মেসিকে থামানোর উপায় খুঁজছেন পোলিশ কোচ

বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। গ্রুপ ‘সি’-তে সব দলেরই এখনো সুযোগ আছে শেষ ষোলোতে জায়গা নিশ্চিত করার। তাই আর্জেন্টিনা-পোল্যান্ড দুই দলই চাইবে ম্যাচে জয় তুলে নিতে।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপের মূলমঞ্চে খেলতে এসেছিল আর্জেন্টিনা। কিন্তু প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে এক হারে পুরো এলোমেলো হয়ে গেছে আর্জেন্টিনা দল। আসরে টিকে থাকতে এখন প্রতিটি ম্যাচই তাদের জন্য অগ্নিপরীক্ষা। এক ম্যাচে পা হড়কালেই ধরতে হবে নিজ দেশের বিমান।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসেছিলেন পোলিশ কোচ চেসোয়াফ মিচনিউইকজ। তিনি জানালেন, আর্জেন্টিনা বধের ছক কষছেন তিনি। তবে দলের সেরা তারকা লিওনেল মেসিকে থামানো তার কাছে সমতলে আলবার্তো টোম্বাকে থামানোর মতোই অসম্ভব। কারণ মেসি সবাইকে এড়াতে সক্ষম। আলবার্তো টোম্বা একজন ইতালীয় স্কি রেসার। খেলাধুলার ইতিহাসের অন্যতম সেরা ছিলেন তিনি।

আর্জেন্টিনা টুর্নামেন্ট থেকে বাদ পড়বে যদি তারা পোল্যান্ডকে হারাতে ব্যর্থ হয়। পোলিশ ম্যানেজার চেসোয়াফ বলেছেন, মেসিকে থামাতে তিনি একাধিক খেলোয়াড় রাখবেন।

চেসোয়াফ বলেন, “সংবাদ সম্মেলনে আমরা আলবার্তো টোম্বাকে নিয়ে কথা বলেছিলাম। তার মতো মেসি সবাইকে এড়াতে সক্ষম। তার কাজটাকে কঠিন করার জন্য আমার খেলোয়াড়দের তার ওপর নজর রাখতে বলব। সে মাঠে স্বাচ্ছন্দ্য হলে তার জন্য গোল পাওয়া সহজ হবে। তাকে থামাতে আপনার একাধিক লোকের প্রয়োজন।”

তিনি আরও বলেন, “রবার্ট (লেভানদোভস্কি) তার দলের সদস্যদের লিওর মতোই প্রয়োজন। আমরা এই দুর্দান্ত স্ট্রাইকারদের ওপর অবশ্যই নির্ভর করি। কিন্তু কেউই একা জিততে পারে না।”

মেসিকে থামানোর কৌশল নিয়ে ভাবতে পোলিশ কোচকে বেশ বেগ পেতে হয়েছে, বলা বাহুল্য।

এই কোচ আরও যোগ করেন, “বিশ্ব বহু বছর ধরে মেসিকে থামানোর কৌশল নিয়ে ভাবছে এবং আমি মনে করি না আমরা এর উত্তর খুঁজে পাবো। এমন কিছু ম্যাচ ছিল যেখানে তিনি একের অধিক গোল পেয়েছেন। তিনি ঘোষণা দিয়েছেন, এটিই তার শেষ বিশ্বকাপ এবং তার শেষ টুর্নামেন্ট তিনি রাঙাতে চাইবেন।"

Link copied!