• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

রিয়াল মাদ্রিদকে টপকে সবচেয়ে দামি ক্লাব ম্যানচেস্টার সিটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০১:৫০ পিএম
রিয়াল মাদ্রিদকে টপকে সবচেয়ে দামি ক্লাব ম্যানচেস্টার সিটি

ফোর্বস বরাবরের মতো এবারও বিশ্বের সবচেয়ে মূল্যবান ৩০টি ক্রীড়া ক্লাবের বার্ষিক তালিকা তৈরি করেছিল। তাতে রিয়াল মাদ্রিদ শীর্ষস্থান ধরে রেখেছিল এবং পিএসজি খেলাধুলার সবচেয়ে দ্রুত উন্নতি করা ক্লাব ছিল। এবার রিয়াল মাদ্রিদকে টপকে দামি ক্লাবের তালিকায় ১ নম্বরে উঠে এসেছে ম্যানচেস্টার সিটির নাম।

লস ব্ল্যাঙ্কোস ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্য নিয়ে প্রথম স্থানে ছিল। যা গত বছরের তুলনায় ১৯ শতাংশ বেশি। ফুটবলের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসেবে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে ট্রেবল ছুঁই ছুঁই করা করা ম্যানচেস্টার সিটি দখল করে নিয়েছে শীর্ষস্থান।

এই রোববার সিটি ইন্টার মিলানকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের দ্বারপ্রান্তে আছে। তারা প্রিমিয়ার লিগ শিরোপা এবং এফএ কাপ জয় করেছে আগেই। তারা ট্রেবল জয়ের দ্বারপ্রান্তে। এর ফলে এই বছর তাদের ব্র্যান্ডের মূল্য ১৫ শতাংশ বেড়ে ১.২৯ বিলিয়ন হয়েছে।

এতে তারা ইউরোপীয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে ছাড়িয়ে গেছে। যাদের ব্র্যান্ড ভ্যালু তিন শতাংশ কমে ১.২৬ বিলিয়ন হয়েছে। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়ালকে ৪-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে সিটি। এবং এখন ব্র্যান্ড ভ্যালুর দিক থেকেও তাদের পরাজিত করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স বলেছে যে, রিয়াল বিশ্ব ফুটবলে সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড রয়ে গেছে এবং ভক্তদের কাছে সম্ভবত ‍‍`বিশ্বের সেরা ক্লাব‍‍` হিসেবে বিবেচিত হবে।

বার্সেলোনা র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে এসেছে। ব্র্যান্ড ভ্যালুতে পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.৮৫ বিলিয়ন হয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেড লিভারপুলকে পেছনে ফেলে চতুর্থ স্থানে উঠে এসেছে।

Link copied!