• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

যাদুকরের হাতেই উঠলো বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০৪:০৬ এএম
যাদুকরের হাতেই উঠলো বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফি

গত কয়েকদিন ধরেই বাতাসে ভেসে বেড়াচ্ছিল ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিততে চলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন, হয়েছেন আসরের সেরা খেলোয়াড়।

এমন একটা বছর কাটানোর পর এটা তো অনুমেয় ছিল যে বছরের সেরা খেলোয়াড় হতে যাচ্ছেন মেসি। এবার শেষ হলো আনুষ্ঠানিকতার পালাও। ফুটবল যাদুকরের হাতেই উঠলো ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ফ্রান্সের রাজধানী প্যারিসে  ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলার হিসেবে মেসির নাম ঘোষণা করেন ফিফা সভাপতি জিয়ানলুইজি ইনফান্তিনো। এই নিয়ে সপ্তমবারের মতো ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন আর্জেন্টাইন যাদুকর।

এবারের ফিফার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে মেসি পিছনে ফেলেছেন ক্লাব ফুটবলে পিএসজির সতীর্থ ও ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে এবং রিয়াল মাদ্রিদের ফরাসি ফুটবলার করিম বেনজেমাকে। কাতার বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে, হয়েছিলেন আসরের সর্বোচ্চ গোলদাতা। অন্যদিকে বিশ্বকাপ না খেললেও ক্লাব ফুটবলে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন বেনজেমা।

তবে শেষ পর্যন্ত বিশ্বকাপজয়ী মেসির সাথে পেরে ওঠেননি কেউ। বেনজেমা অবশ্য অ্যাওয়ার্ড অনুষ্ঠানেই আসেননি। আর অন্যদিকে এমবাপে পুরো অনুষ্ঠানে মেসির পাশেই বসে ছিলেন। 

২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত বিবেচিত সময়ে পারফর্মেন্স বিবেচনা করেই এই পুরস্কার দেওয়া হয়েছে। যদিও এ সময়ে ক্লাব ফুটবলে আহামরি কিছু করতে পারেননি মেসি। তবে একই সময়ে আর্জেন্টিনার জার্সিতে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন তিনি।

কাতারে শুরুতেই সৌদি আরবের বিপক্ষে হারে ছিটকে যাওয়ার শঙ্কায় ছিল আর্জেন্টিনা। এরপর মেসি যাদুতেই নিজের ছন্দ খুঁজে পায় তারা। গ্রুপ পর্ব থেকে নকআউট পরিস্থিতি তৈরি হওয়া দলকে টেনে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন করেই থেমেছেন মেসি।

ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে মেসি আর্জেন্টিনাকে লিড এনে দিয়েছেন দুইবার। পুরো আসরে তার পা থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ ৭ গোল ও সর্বোচ্চ ৩টি অ্যাসিস্ট। এমন দুর্দান্ত পারফর্ম করা মেসির হাতেই উঠেছে কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

ফলে পুরুষ ফুটবল জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেওয়া ফুটবলপ্রেমীদের ভোটে ফের ‘দা বেস্ট মেন’স প্লেয়ার’ হওয়ার পেছনে যে জাতীয় দলে মেসির দুর্দান্ত পারফরম্যান্সই মূল ভূমিকা রেখেছে, সেটা বলাই যায়।

১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিচ্ছে ফিফা। ২০০৯ সালে প্রথমবার  ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দা ইয়ার’ নামের পুরস্কারটি একবার জেতেন মেসি। এরপর ছয় বছর ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ আর ফিফা যৌথভাবে দিয়েছে ফিফা ব্যালন ডি’অর।

২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে পাঁচ বছরের মধ্যে চারবারই এই পুরস্কার উঠেছে মেসির হাতে। ২০১৬ সালে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ চালুর পর টানা দুই বছর বর্ষসেরা হয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।  এরপর ২০১৮ সালে লুকা মডরিচের পর ২০১৯ সালে প্রথমবারের মতো এই ট্রফি জেতেন মেসি। গত দুই বছর পুরস্কারটি জিতেছেন বায়ার্ন মিউনিখের (বর্তমানে বার্সেলোনার) পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোভস্কি। 

Link copied!