• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

লজ্জার রেকর্ডে শেষ স্বাগতিকদের বিশ্বকাপ মিশন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১২:৪১ এএম
লজ্জার রেকর্ডে শেষ স্বাগতিকদের বিশ্বকাপ মিশন

এক যুগ হিসেবে প্রথম স্বাগতিক হিসেবে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়ার লজ্জার রেকর্ড গড়েছিল দক্ষিণ আফ্রিকা। এবার সেই রেকর্ডকে ছাড়িয়ে আরও একধাপ বেশি লজ্জা উপহার দিয়েছে কাতার। বিশ্বকাপে প্রথম স্বাগতিক হিসেবে তারা জিততে পারেনি কোনো ম্যাচ।

মরুর দেশে প্রথম বিশ্বকাপ আয়োজিত হওয়ার সুবাদে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার সুযোগ মিলেছিল কাতারের। নিজেদের প্রথম আসরে কোনো ম্যাচেই গড়ে তুলতে পারেনি প্রতিদ্বন্দ্বীতা। উল্টো সবগুলো ম্যাচ হেরে বিদায় নিতে হয়েছে প্রথম রাউন্ড থেকেই।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের কাছে হেরেছিল ২-০ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে তাদের হার ছিল ২-১ গোলের। ওই দুই ম্যাচ হেরেই নিশ্চিত হয়েছিল তাদের বিদায়। নেদারল্যান্ডসের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে টুর্নামেন্ট শেষ করে স্বাগতিক কাতার।

এর আগে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা প্রথম স্বাগতিক হিসেবে বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নেয়। তারা অবশ্য এক ম্যাচে পেয়েছিল জয়ের স্বাদ। দক্ষিণ আফ্রিকার রেকর্ডে ভাগ বসানোর পাশাপাশি কোনো ম্যাচ না জয়ের লজ্জার কীর্তি গড়েছে দেশটি।

গ্রুপ ‘এ’ থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও সেনেগাল। দুর্দান্ত শুরু করলেও ইকুয়েডরকে সন্তুষ্ট থাকতে হয়েছে গ্রুপে তিন হয়েই।

Link copied!