• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ব্যাটিং বিপর্যয়ে পড়েও বিশাল লিড শ্রীলঙ্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৬:১০ পিএম
ব্যাটিং বিপর্যয়ে পড়েও বিশাল লিড শ্রীলঙ্কার
বাংলাদেশের হাসান মাহমুদের উইকেট লাভ উদযাপন। ছবি: সিংগৃহীত

সিলেটে প্রথম টেস্টে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হেরে যাওয়ার পর স্বাগতিক বাংলাদেশের আশা ছিল চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে জিতে সিরিজটি ড্র করা। কিন্তু সোমবার এই টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কা ৪৫৫ রানে এগিয়ে রয়েছে।

লঙ্কানদের ৫৩১ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ১৭৮ রানে অলআউট হয়। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারীরা। তারা দিন শেষ করে ৬ উইকেট হারিয়ে ১০২ রান করেছে।  

শ্রীলঙ্কা বড় রানের ব্যবধানে জেতার চিন্তাতেই বাংলাদেশকে ফলোঅন না করিয়ে নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। তবে এবার তারা বেশ বিপদে পড়ে। অ্যাঞ্জেলো ম্যাথুস ৩৯ রানে অপরাজিত রয়েছেন। ওপেনার নিশান মাধুসঙ্কা ৩৪ রানে ফিরে যান। দলের আর কেউই ডাবল ফিগারে পৌঁছতে পারেননি। 

বাংলাদেশের হাসান মাহমুদ ছিলেন সবচেয়ে সফল বোলার। তিনি ৫১ রানে ৪টি উইকেট লাভ করেন। বাকি ২টি উইকেট পান খালেদ আহমেদ ২৯ রানের বিনিময়ে। 

এর আগে, প্রথম ইনিংসে ১ উইকেটে ৫৫ রান নিয়ে সোমবার তৃতীয় দিন ব্যাটে নেমে বাকি ৯ উইকেট হারিয়ে মাত্র ১২৩ রান যোগ করেছে বাংলাদেশ। সর্বোচ্চ ৫৪ রান ওপেনার জাকির হাসানের।

নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, সাকিব আল হাসান, লিটন দাস কিংবা শাহাদাত হোসেন দিপু- বাংলাদেশের এই ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ে।

মাহমুদুল হাসান জয় শ্রীলঙ্কার লাহিরু কুমারার বলে ২১ রান করে বোল্ড হন।  জয়। জাকির হাসান ১০৪ বলে সর্বোচ্চ ৫৪ রান করেন। অধিনায়ক শান্ত আউট হন ১ রান করে। ২২ রান করে আউট হন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা তাইজুল ইসলাম। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন মুমিনুল হক। সাকিব আল হাসান ১৫ রান করে এলবিডব্লিউ হন। 

শ্রীলঙ্কার আসিথা ফার্নান্ডো ৪টি এবং বিশ্ব ফার্নান্ডো, লাহিরু কুমারা ও প্রবাথ জয়াসূরিয়া ২টি করে উইকেট পান।
 

Link copied!