• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ফিফার দাবি: রোনালদোর মাথা স্পর্শ করেনি বল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ১১:৪৮ পিএম
ফিফার দাবি: রোনালদোর মাথা স্পর্শ করেনি বল

উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। ওই ম্যাচের প্রথম গোলে ব্রুনো ফার্নান্দেস নাকি ক্রিস্টিয়ানো রোনালদোর নামে যাবে, তা নিয়ে শুরু হয়েছিল দ্বিধাদ্বন্দ্ব। শেষ ফিফা জানিয়ে দিয়েছে, গোলটি লিপিবদ্ধ হবে ব্রুনোর নামেই। কারণ, বল রোনালদোর মাথা স্পর্শ করে গোলবারে যায়নি।

ম্যাচের ৫৪ মিনিটে গোলবারের ছয় গজ দূর থেকে শট নেন ব্রুনো ফার্নান্দেস। ওই শটে মাথা স্পর্শ করে জালে ঢোকানোর চেষ্টা করেন রোনালদো। কিন্তু ওই শট তার মাথায় না লেগে সরাসরি জালে ঢুকে যায়। খালি চোখে অবশ্য মনে হচ্ছিল, রোনালদোর মাথা স্পর্শ করেই বল ঢুকেছিল জালে।

স্বাভাবিকভাবেই রোনালদোর নামেই লিপিবদ্ধ হয়েছিল ওই গোল। পরে অবশ্য নানা বিচার-বিবেচনার পর নিশ্চিত করা হয় রোনালদোর স্পর্শ ছাড়াই বল ঢুকেছিল জালে। পরে গোলটি লিপিবদ্ধ হয় ব্রুনো ফার্নান্দেসের নামে। বিষয়টি নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেন পর্তুগিজ সুপারস্টার।

পরে এক সাংবাদিককেও রোনালদো জানান, তার মাথা স্পর্শ করেই বল জালে ঢুকেছিল। এমনকি ব্রুনো ফার্নান্দেসও জানান, তার মনে হচ্ছিলো বল রোনালদোর মাথা ছুয়েই জালে ঢুকেছিল।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিষয়টি স্পষ্ট করেছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানায়, তারা বলের ভেতর থাকা প্রযুক্তি ব্যবহার করে নিশ্চিত হয়েছে রোনালদোর মাথা ছুঁয়ে বল জালে প্রবেশ করেনি।

এই বিষয়ে বল প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস জানায়, “পর্তুগাল এবং উরুগুয়ের মধ্যকার ম্যাচে, অ্যাডিডাসের আল রিহলা অফিসিয়াল ম্যাচ বলের মধ্যে থাকা কানেক্টেড বল টেকনোলজি ব্যবহার করে আমরা নিশ্চিত হতে পেরেছি যে প্রথম গোলটি করার ক্ষেত্রে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে বলের কোনও সংযোগ হয়নি। বলের ভিতরে থাকা ৫০০ হার্জের সেন্সর আমাদের বিশ্লেষণ অত্যন্ত নির্ভুল হতে সহায়তা করেছে।”

Link copied!