• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

এশিয়ান ব্যাডমিন্টনে খেলতে চীন গেল বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০১:৫৯ পিএম
এশিয়ান ব্যাডমিন্টনে খেলতে চীন গেল বাংলাদেশ
ছবি: প্রতীকী

চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান ব্যাডমিন্টন টুর্নামেন্ট খেলতে গেছে বাংলাদেশ দল। রোববার রাতে চীনের গুয়াংজুগামী এক ফ্লাইটে উঠেন শাটলাররা। দলটি গুয়াংজু থেকে টুর্নামেন্টের শহর নিংবোতে যায় আরেক ফ্লাইটে।

মঙ্গলবার নিংবোতে শুরু হবে এই টুর্নামেন্ট। যা শেষ হবে ১৪ এপ্রিল। এটাই এশিয়ান ব্যাডমিন্টনের সবচেয়ে বড় টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে এখন প্রতি ইভেন্টে র‌্যাংকিং ও দেশের কোটার ভিত্তিতে ৪০ জন আমন্ত্রণ পায়। বাংলাদেশের চার জন পুরুষ ও দুই জন নারী শাটলার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করলেও র‌্যাংকিংয়ের জন্য কেউ একাধিক ইভেন্টে খেলতে পারবেন না।

বাংলাদেশ দলের ম্যানেজার ও কোচ উভয় ভূমিকায় রয়েছেন ওয়াহিদুজ্জামান রাজু। তিনি দেশ ছাড়ার আগে বলেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা শ্রীলঙ্কায় টুর্নামেন্ট খেলায় খেলোয়াড় ও আমাদের দেশের র‌্যাংকিং বেড়েছে। তাই প্রতিটি ইভেন্টে আমরা অংশগ্রহণ করতে পারছি। আমাদের র‌্যাংকিং আরেকটু ভালো হলে একটি ইভেন্টে একাধিক অংশগ্রহণ সম্ভব হতো।’

এশিয়ার সর্বোচ্চ পর্যায়ে ব্যাডমিন্টনে অংশগ্রহণের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ফেডারেশন নিয়েছে সপ্তাহ দু’য়েক আগে। কিছু দিন আগে খেলোয়াড় চূড়ান্ত করলেও অনুশীলন সেই অর্থে হয়নি। রমজানের মধ্যে খেলোয়াড়রা নিজেরাই অনুশীলন করেছে। বাংলাদেশের ব্যাডমিন্টনের প্রেক্ষাপটে অবশ্য এটাই স্বাভাবিক ঘটনা। এই বছর ফেডারেশন খেলোয়াড়দের সম্পূর্ণ খরচ বহন করলেও বিগত সময়ে বিদেশের কিছু টুর্নামেন্টে খেলোয়াড়রা নিজস্ব খরচও বহন করে খেলার রেকর্ড রয়েছে।

এশিয়ান ব্যাডমিন্টনে পুরুষ দ্বৈতে খেলবে নাজমুল ও নিশান, মিশ্র দ্বৈতে জুমার ও উর্মি, নারী দ্বৈতে নাসিমা ও উর্মি। দলীয় ইভেন্টে বাংলাদেশ সরাসরি মূল পর্বে খেলবে। পুরুষ ও নারী এককে আব্দুস সোয়াদ ও নাসিমা খাতুনকে বাছাই খেলতে হবে। মূল পর্বে খেলবে সরাসরি প্রথম ২৮ জন র‌্যাংকধারী খেলোয়াড়। ২৯ থেকে ৪০ র‌্যাংকিং অবস্থানে শাটলাররা বাছাইয়ে অংশ নেবেন। এদের মধ্যে চার জন চূড়ান্ত পর্বে অংশ নেবেন।
 

Link copied!