• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফুটবলে শাস্তি পেতে পারে ব্রাজিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ০৬:৫০ পিএম
ফুটবলে শাস্তি পেতে পারে ব্রাজিল
ব্রাজিল দল। ছবি: সংগৃহীত

ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এডনালদো রদ্রিগেজকে পদ থেকে সরানোর তৎপরতা বন্ধ না হলে এবং ফিফার আইন অমান্য করে তাকে সরিয়ে দেয়া হলে সিবিএফকে শাস্তির মুখে পড়তে হবে বলে এক চিঠিতে সতর্ক করেছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।  

নিষেধাজ্ঞার আশঙ্কা করা হচ্ছিলো আগে থেকেই। গত ৭ ডিসেম্বর অনিয়মের অভিযোগে এডনালদোকে ছাঁটাই করেছিলো ব্রাজিলের আদালত। নির্দেশ দেওয়া হয়েছিলো ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্টসহ পুরো বোর্ডকে পদত্যাগ করতে। অবশ্য এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করেন এডনালদো। আদালত তার চ্যালেঞ্জ খারিজ করে নিন্ম আদালতের রায় বহাল রাখে। তখনই এই ঘটনার ব্যাখ্যা চেয়ে ফিফার পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছিলো ব্রাজিল ফুটবল ফুটবল কনফেডারেশনকে। কিন্তু সেবার ফিফাকে এর কোন ব্যাখ্যাই দেওয়া হয়নি সিবিএফের পক্ষ থেকে। 

ফিফার আইন অনুযায়ী ফুটবল ফেডারেশনের উপর তৃতীয় পক্ষের হস্তক্ষেপ এলে শাস্তিমূলক ব্যবস্থা নেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এর আগে পাকিস্তান এমন নিষেধাজ্ঞার কবলে পড়েছিলো। এবার তা ঘটতে পারে ব্রাজিলের ভাগ্যেও। 

আদালতের দেওয়া এক মাসের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি। এটি বিবেচনায় ৮ জানুয়ারি এক বিশেষ বৈঠক ডেকেছে ফিফা এবং দক্ষিণ অমেরিকা ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনবেল।

এ বিষয়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে এক চিঠিতে বিস্তারিত জানানো হয়েছে। এতে বলা হয় ফিফা এবং কমবেল দৃঢ়ভাবে বলতে চায়, নির্বাচন বা নির্বাচনের আহবান - এই ধরনের কোন পদক্ষেপ না নেওয়া পর্যন্ত সিবিএফকে প্রভাবিত করে এমন কোন পদক্ষেপ নেওয়া যাবে না। যদি এই নির্দেশনাকে বাস্তবায়ন না করা হয়, তবে বিষয়টি বিবেচনা ও সিদ্ধান্তের জন্য যথাযত সংস্থার কাছে জমা দেওয়া ছাড়া আর কোন বিকল্প থাকবে না। এবং এই সিদ্ধান্ত হতে পারে স্থগিতাদেশও।
 

Link copied!