• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৪:৫১ পিএম
জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের
শান্ত-মিরাজ। ছবি : সংগৃহীত

দারুণ এক জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ। টাইগাররা আফগানিস্তানকে হারিয়েছে ৬ উইকেটে। আগে ব্যাট করে আফগানিস্তান ৩৭ ওভার দুই বলে ১৫৬ রান তোলে। জবাবে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ৯২ বল বাকি থাকতে সেই রান টপকে যায়। ব্যাট-বলে দারুণ পারফরমেন্স করায় ম্যাচ সেরা হয়েছেন মেহেদি হাসান মিরাজ।

নয়নাভিরাম ধর্মশালায় টস জিতে আফগানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তাদের হয়ে ইনিংস শুরু করতে উইকেটে আসেন রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। বাংলাদেশের বিপক্ষে আফগানদের উদ্বোধনী জুটি থেকে আসে ৪৭ রান। এই দুই ব্যাটার প্রতি ওভারে প্রায় পাঁচের ওপরে রান তুলতে থাকেন। এরপরই টাইগার অধিনায়কের ব্রেক-থ্রু। তুলে নেন ২২ রান করা জাদরানের উইকেট। 

এরপর গুরবাজের সঙ্গী হন রহমত শাহ। ৪১ বলে এই দুজন গড়েন ৩৬ রানের জুটি। এই জুটি বড় হবার আগেই আবারও সাকিবের আঘাত। তুলে নেন ১৮ রান করা রহমত শাহর উইকেট। দলীয় রান তখন ৮৩।

আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী দেখেশুনে শুরু করেন। কিন্তু উইকেটে থিতু হলেও স্কোরটা বড় করার আগেই মেহেদি হাসান মিরাজের শিকার হন তিনি। ফেরেন দলীয় ১১২ রানে ব্যক্তিগত ১৮ রান করে।

পরের ওভারেই মুস্তাফিজুর রহমান তুলে নেন মাথা ব্যাথার কারণ হয়ে ওঠা গুরাবাজের উইকেট। তার বিদায়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। ৪৭ রান করে এই ব্যাটার আউট হন। গুরবাজের বিদায় বাংলাদেশের জন্য কতটা স্বস্তির তা সাকিবের উচ্ছ্বাসেই বোঝা যায়। আফগানদের রান তখন ১১২ রানে ৪ উইকেট। খুব দ্রুতই তা ১২৬ রানে ৬ উইকেটে পরিণত হয়। ২৯তম ওভারে সাকিব তার দ্বিতীয় স্পেলে ফিরেই আউট করেন ১৩ বলে ৫ রান করা বাঁহাতি নাজিবুল্লাহ জাদরানকে। তাসকিন দীর্ঘ হতে দেননি আরেক নতুন ব্যাটসম্যান মোহাম্মদ নবীকে। নবী ফেরেন ১২ বলে ৬ রান করে।

আফগান ব্যাটিং-ধস তখন সময়ের ব্যাপারমাত্র। মিরাজ ও শরীফুল নিজের দিকের উইকেটগুলো ভাগাভাগি করে নিলে আফগান ইনিংস থামে ১৫৬ রানে। ৮ ওভারে ৩০ রান দিয়ে ৩ উইকেট নেন সাকিব। সমান সংখ্যক উইকেট নিয়েছেন মিরাজও। এছাড়া শরীফুল নেন ২ উইকেট।

১৫৭ রানের অল্প পুজিঁতে বাংলাদেশের শুরুটা হয়েছে বাজে। ২৭ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার। ৫ রান করা তামিম ফেরেন রানআউট হয়ে আর ১৩ রান করা লিটন ফেরেন ফরুকীর বলে বোল্ড হয়ে। তাদের বিদায়ে আফগানরা হয়তো স্বপ্ন দেখতে থাকে স্বল্প রানেও হয়তো ম্যাচ জিতা যাবে।

কিন্তু তাদের সব স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর জুটিতে। এশিয়া কাপে এই আফগানদের বিপক্ষে দারুণ এক জুটি গড়েন এই দুই ব্যাটার। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেও দলের বিপদে এ দুই জন জুটি গড়েন। গড়ে দেন জয়ের ভিত। তবে শেষটা করে আসতে পারেননি। এই জুটির ৯৭ রানের সময় মিরাজ বিদায় নেন রতমত শাহর দারুণ এক ক্যাচে। মিরাজ আউট হবার আগে ৭৩ বলে ৫ চারে করেন ৫৭ রান।

এরপর টাইগার অধিনায়ক ও সহ-অধিনায়ক মিলে ইনিংসটা টেনে নেওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন। কিন্তু বেশিদূর যেতে পারেনি তারা। জয় থেকে ১১ রান দূরে থাকতে ১৪ রান করা সাকিব আল হাসানকে ফেরান আজমতউল্লাহ। ভাঙে ২২ রানের জুটি।

তবে, মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে খেলাটা শেষ করে আসেন নাজমুল শান্ত। শেষ করার আগে তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি। শান্ত ৫৯  ও মুশফিক ২ রানে অপরাজিত ছিলেন। 

Link copied!