• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘যে কোনো দলকে হারানোর ক্ষমতা আছে বাংলাদেশের’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ০২:৪৬ পিএম
‘যে কোনো দলকে হারানোর ক্ষমতা আছে বাংলাদেশের’
বাংলাদেশের নতুন স্পিন কোচ মুশতাক আহমেদ। ছবি : সংগৃহীত

লঙ্কান সাবেক তারকা স্পিনার রঙ্গনা হেরাথের সঙ্গে বাংলাদেশের চুক্তি ৩০ নভেম্বর শেষ হওয়ার পর থেকে টাইগাররা স্পিন বোলিং কোচ ছাড়াই খেলে আসছে। অবশেষে নতুন করে স্পিনারদের অভিভাবক বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তানের বিশ্বকাপজয়ী তারকা লেগস্পিনার মুশতাক আহমেদকে স্পিন কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় এই তথ্য জানিয়েছে বিসিবি। চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ে সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু করবে বাংলাদেশ। তখনই যোগ দেবেন মুশতাক। তার চুক্তির মেয়াদ টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই আসর।

এর আগে ৫৩ বছর বয়সী মুশতাক ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান স্পিন কোচ ছিলেন।

দায়িত্ব পাওয়ার পর মুশতাক বলেন, ‘বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হওয়া আমার জন্য অনেক বেশি সম্মানের। আমি আমার দায়িত্ব পালনের দিকে পুরো মনোযোগ দিচ্ছি এবং অর্জিত অভিজ্ঞতা ক্রিকেটারদের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমি সবসময়ই বিশ্বাস করি  বাংলাদেশ বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দল।’

বাংলাদেশকে নিয়ে তিনি বলেন, ‘তারা যেকোনো দলকেই হারাতে পারে, কারণ তাদের সেই সামর্থ্য, সম্পদ ও প্রতিভা আছে। আমি চেষ্টা করব আমার এই বিশ্বাসটাই তাদের মাঝেও ছড়িয়ে দিতে।’

উল্লেখ্য, ১৯৯২ সালে পাকিস্তানের একমাত্র ওয়ানডে বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক মুশতাক। আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৪ ওয়ানডে খেলে তার শিকার ১৬১ উইকেট। এছাড়া ৫২ টেস্ট খেলে এই লেগস্পিনার ১৮৫ উইকেট নিয়েছেন। 

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচ খেলে তার উইকেট ১ হাজার ৪০৭টি। ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার, ম্যাচে ১০ উইকেট ৩২ বার।

Link copied!