• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নিউজিল্যান্ড দলে আফগান কিশোর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০৭:১৬ পিএম
নিউজিল্যান্ড দলে আফগান কিশোর
বাবার সঙ্গে রহমান হেকমাত। ছবি: সংগৃহীত

কিশোর রহমান হেকমাতের জন্ম পাকিস্তানের পেশোয়ারে। আফগানিস্তানের বাসিন্দা এই হেকমাত সুযোগ পেলেন নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলে। তিনি প্রথম আফগান ক্রিকেটার যিনি কিউইদের হয়ে খেলবেন।

পাকিস্তানের জন্ম হলেও ছোটবেলায় পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডের অকল্যান্ডে চলে যান হেকমাত। সেখানেই তার ক্রিকেটের হাতেখড়ি। ১১ বছর বয়সে প্রথম ক্রিকেট খেলা শুরু করেন তিনি। আর ১৮ বছর বয়সে নিউজিল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে ডাক পেলেন।

ছোটতে পেসার হতে চেয়েছিলেন হেকমাত। কিন্তু বাবা বুঝেছিলেন, পেসের থেকে স্পিন ভাল করেন তিনি। সেই কারণে ছেলেকে সে দিকে নিয়ে যান বাবা। হেকমাত বলেন, ‘আমি পেসার হিসাবে ক্যারিয়ার শুরু করেছিলাম। কিন্তু এক দিন বাবার সঙ্গে খেলার সময় লেগ স্পিন করি। বাবার মনে হয়েছিল শেন ওয়ার্নের সঙ্গে আমার বোলিং অ্যাকশনের মিল রয়েছে। তখনই বাবা আমার কোচের সঙ্গে কথা বলে। আমার কোচ তখন আমাকে স্পিন বল করতে বলে। ধীরে ধীরে স্পিনার হয়ে যাই।’

ক্যারিয়ারের শুরুতেই দুই বিখ্যাত স্পিনারের সঙ্গে দেখা করার সুযোগ পান হেকমাত। তাও বাবার বদৌলতে। প্রথমে ওয়ার্ন। পরে আফগানিস্তানের রশিদ খান। দুই স্পিনারের সঙ্গে দেখা হওয়ায় পর হেকমাতের জীবনেও বদল আসে। তিনি আরও বেশি করে খেলার দিকে মন দেন। তার ফলেই নিউজিল্যান্ডের যুব দলে সুযোগ পান তিনি। তার স্বপ্ন, একদিন নিউজিল্যান্ড জাতীয় দলে খেলবেন।

ক্রিকেটের পাশাপাশি হিন্দি ছবি হেকমাতের খুব পছন্দের। সেটা এসেছে বাবা-মায়ের হাত ধরে। এখনও বলিউড ছবি দেখা হয় বাড়িতে। হেকমাত ভাল হিন্দি বলতে পারেন না। কিন্তু হিন্দি ছবি দেখেন। তিনি বলেন, ‘সম্প্রতি বাবা-মা শাহরুখের ডাঙ্কি দেখতে গিয়েছিল। আমি তখন বাড়িতে ছিলাম না। আমাকে ফোন করে বাবা সেই ছবির গল্প শুনিয়েছিল। ওদের ডাঙ্কি খুব ভাল লেগেছে। আমি মন দিয়ে শুনেছি।’ জানালেন, তার বাবা-মা শাহরুখ খানের ভক্ত।
 

Link copied!