• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

এক বছর নিষিদ্ধ আফগান তারকা নূর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০২:৪২ পিএম
এক বছর নিষিদ্ধ আফগান তারকা নূর
নূর আহমেদ। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের স্পিনার নূর আহমেদকে টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলাই যায়। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজ লিগে নিয়মিত খেলছেন তিনি। ‘চায়নাম্যান’ বোলার হওয়ায় তার কদর রয়েছে। এই বাড়তি চাহিদা মেটাতে  গিয়েই ভুল করলেন নূর। 

এই বছর একই সময়ে আইএলটি টি-টোয়েন্টির পাশাপাশি চলছে বিপিএল ও দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি আসর। আইএলটির চুক্তি ভঙ্গ করে এসএটিতে খেলায় নূরকে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। দুবাইয়ের আইএলটি এর প্রথম আসরে ওয়ারিয়র্সের সাথে চুক্তিবদ্ধ হওয়া নূরকে এক বছর চুক্তি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি এসএতে ডারবান সুপার জায়ান্টদের হয়ে খেলার কারণে ওয়ারিয়র্সের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াননি।

আইএলটি একটি বিবৃতিতে বলেছে, ১৯ বছর বয়সী নূরকে দ্বিতীয় মৌসুমের আগে খেলোয়াড় চুক্তির শর্তাবলী অনুসারে একটি নোটিশ পাঠানো হয়েছিল। নূর স্বাক্ষর করতে অস্বীকার করায় ওয়ারিয়র্স সরাসরি লিগ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে।

আইএলটি এর প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, নিরাপত্তা ও দুর্নীতিবিরোধী প্রধান কর্নেল আজম এবং এমিরেটস ক্রিকেট বোর্ডের সদস্য জায়েদ আব্বাসকে নিয়ে গঠিত লিগের শৃঙ্খলা কমিটি বিষয়টি তদন্ত করে। রায় ঘোষণার আগে কমিটি নূর ও ওয়ারিয়র্স উভয়ের বক্তব্য শুনেছিল। 

প্রাথমিকভাবে নূরের জন্য ২০ মাসের নিষেধাজ্ঞার সুপারিশ করেছিল কমিটি। কিন্তু মূল চুক্তিতে স্বাক্ষর করার সময় তার অপ্রাপ্তবয়স্ক হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়েছে। নূর জানান, তার এজেন্ট তাকে তার চুক্তির সম্পূর্ণ শর্তাবলী জানায়নি। সবকিছু বিবেচনায় নূরকে আট মাসের সাজা মাফ হয়।
 

Link copied!