• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

দ্বিতীয় পর্যবেক্ষক দল সফরে আসবে ২৮ জুলাই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০২:৪০ পিএম
দ্বিতীয় পর্যবেক্ষক দল সফরে আসবে ২৮ জুলাই
প্রতীকী ছবি

 আগামী ২৮ জুলাই আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বিতীয় টিম বাংলাদেশ সফর করবেন। ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনের ৬ সদস্যের এই প্রতিনিধি দল সফরে আসবেন। সফর শেষে তারা নির্বাচনপূর্ব পরিস্থিতি এবং পরিবেশ মূল্যায়ন করে একটি প্রতিবেদন প্রকাশ করবেন।

সোমবার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বিতীয় ও তৃতীয় টিমের বাংলাদেশ সফর ও তাদের কার্যক্রমের বিস্তারিত তথ্য জানাতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ইলেকশন মনিটরিং ফোরাম। সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী।

লিখিত বক্তব্যে বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে জার্মানি, নেপাল, ভারত ও ভুটানসহ চার দেশের আন্তর্জাতিক পর্যবেক্ষকদের প্রথম টিম বাংলাদেশ সফর করেছিলেন। তারা নির্বাচন কমিশনসহ দেশের বেশকিছু রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে মতবিনিময় করেছেন। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনের ছয় সদস্যের আন্তর্জাতিক পর্যবেক্ষদের দ্বিতীয় টিম বাংলাদেশ সফরে আসবেন।

প্রতিনিধি দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনপূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়নে একটি প্রতিবেদন প্রকাশ করবেন।

জানা গেছে, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বিতীয় টিমে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক টেরি এল ইসলে, আয়ারল্যান্ড হতে ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক বিষয়ক সিনিয়র সাংবাদিক নিক পউল, দক্ষিণ কোরিয়ার মানবাধিকার কর্মী পার্ক চুং চাং, জাপান হতে সমাজকর্মী ইউসুকি সুগু, যুক্তরাজ্যের লেখক ও গবেষক মাইকেল জন শেরিফ এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক এন্ডি লিন।

এই টিমের নেতৃত্ব দিবেন আয়ারল্যান্ড হতে আসা ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক বিষয়ক সিনিয়র সাংবাদিক নিক পউল। সফরকালে প্রতিনিধিরা ২৯ জুলাই সকালে নির্বাচনপূর্ব পরিস্থিতি ও রাজনৈতিক পরিবেশ মূল্যায়ন শীর্ষক নাগরিক সংলাপে অংশগ্রহণ করবেন।

৩০ ও ৩১ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারবৃন্দের সাথে মতবিনিময় করবেন।

আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত এবং বাংলাদেশ আওয়ামীলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, জাকের পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতালীগ, জাসদ, ইসলামীঐক্যজোটসহ বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতাদের সাথে মতবিনিময়ের কর্মসূচী রয়েছে।

এরপর আগামী ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক পর্যবেক্ষকদের তৃতীয় টিম বাংলাদেশ সফর করবেন। ওই টিমে থাকবেন মালদ্বীপ, নেপাল, ভারত, শ্রীলঙ্কা ও ভুটানসহ দক্ষিণ এশীয় দেশের প্রতিনিধিরা।

অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, "আন্তর্জাতিক পর্যবেক্ষকবৃন্দের বাংলাদেশ সফরের উদ্দেশ্য হল আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নিরপেক্ষতা, সুষ্ঠু পরিবেশ, আইনশৃঙ্খলা, রাজনৈতিক দলসমূহের নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে প্রস্তুতি, নির্বাচন কমিশনের সক্ষমতাসহ নির্বাচন বিষয়ে বিভিন্ন দিক বিশ্লেষণ করে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করা।

টিমের সদস্যগণ নিজ নিজ অবস্থানে যথেষ্ট দায়িত্বশীল ও তাদের নিজ দেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন বিশিষ্ট নাগরিক। তাদের সফর বাংলাদেশের সাধারণ নাগরিকের ভোটাধিকার, গণতন্ত্র ও আইনের শাসনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে বলে আমরা মনে করছি।"  

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!