• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

কমেছে বৃষ্টি, নামবে শীত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ১০:৪৪ এএম
কমেছে বৃষ্টি, নামবে শীত
বৃষ্টি । ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘মিগজাউমের’ প্রভাবের বৃষ্টি কমেছে। কমতে থাকবে তাপমাত্রা। নামবে শীত। এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন স্থানে ঝিরঝিরে বৃষ্টি হতে দেখা গেছে। মেঘে ছেয়ে আছে আকাশ। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, এই মেঘ দু-এক দিনের মধ্যে কেটে যাবে। মেঘ সরে যাওয়ার পর বেড়ে যাবে শীত।

সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, বৃষ্টির প্রবণতা আজ কমে যাবে। এরইমধ্যে দেশের পশ্চিমাঞ্চলের আকাশ মেঘমুক্ত হওয়া শুরু করেছে। দুপুরের পর ঢাকায়ও বৃষ্টি কমে যাবে বলে জানান তিনি।

 সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যশোরে ৭৭ মিলিমিটার, ঢাকায় রেকর্ড করা হয়েছে ৩৭ মিলিমিটার।

তাপমাত্রা কমে শীত বাড়বে জানিয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ১১-১২ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা কমতে কমতে ১০ ডিগ্রি সেলসিয়াসে নিচে নেমে আসতে পারে।

এদিকে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতে দেওয়া আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। 

এ ছাড়া আজ মধ্যরাত থেকে আগামীকাল শনিবার সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকাসহ উত্তরাঞ্চলের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শুক্রবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা এবং উত্তরাঞ্চলের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গত ২৯ নভেম্বর দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছিল। সেটি ক্রমেই ঘনীভূত হয়ে ২ ডিসেম্বর নিম্নচাপে পরিণত হয়। পরের দিন গভীর নিম্নচাপে রূপ নিয়ে দক্ষিণ বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় ধেয়ে আসে। রূপ নেয় মিগজাউম নামের ঘূর্ণিঝড়ে। এখন ঘূর্ণিঝড়টির বিদায়ের মাধ্যমে প্রকৃতিতে শীতের আগমন ঘটছে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!