• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

দাবি পূরণ হয়নি বলেই আবার রাজপথে শিক্ষার্থীরা


সুব্রত চন্দ
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ০৬:১৮ পিএম
দাবি পূরণ হয়নি বলেই আবার রাজপথে শিক্ষার্থীরা

দেশে প্রতিদিনই সড়কে ঝড়ছে সাধারণ মানুষের প্রাণ, এজন্য কখনো দেখা যাচ্ছে চালকের বেপরোয়া মনোভাব, কখনোবা লাইসেন্সবিহীন চালকের অদক্ষতা অথবা গাড়ির ফিটনেস হীনতা দায়ী। আর হতাহতের পর চালকদের দৃষ্টান্তমূলক শাস্তির নজির নেই, তাই দুর্ঘটনা থামছে না, এমনটাই মনে করছেন অনেকে। সম্প্রতি গুলিস্তানে একটি ময়লার গাড়ির ধাক্কায় মারা যায় এক ছাত্র। তারই জেরে ২০১৮ সালের পর নিরাপদ সড়কের দাবিতে ফের আন্দোলনে নেমেছে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রাজধানীর ফার্মগেট এলাকায় সরকারি বিজ্ঞান কলেজ ও হলিক্রস কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভকালে বলেন, “২০১৮ সালেও শিক্ষার্থীরা নিরাপদ সড়কের জন্য রাস্তায় নেমে আন্দোলন করেছিল। সরকারও তখন দাবি মেনে নিয়ে নতুন আইন করেছিল। কিন্তু এরপর কয়েকবছর পার হলেও পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। প্রতিদিনই সড়কে কেউ না কেউ মারা যাচ্ছে।”

বৃহস্পতিবার শান্তিনগর মোড়ে জড়ো হয়ে বিক্ষোভ করেন ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ,মতিঝিল বালক উচ্চ বিদ্যালয় ও উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থীরা। আন্দোলনের বিষয়ে ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজের কয়েকজন শিক্ষার্থী বলেন, ‍“গতকাল গুলিস্তানে গাড়িচাপা দিয়ে নাঈমকে হত্যা করার প্রতিবাদে এবং এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার দাবিতে আজ রাস্তায় নেমেছি। আমরা চাই নাঈম হত্যার বিচার হোক। সড়ক নিরাপদ হোক। কারণ কাল যেটা নাঈমের সঙ্গে হয়েছে, তা আমাদের সঙ্গেও হোক তা আমরা চাই না।”

শিক্ষার্থীদের এই আন্দোলনের বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সংবাদ প্রকাশকে বলেন, “২০১৮ সালে দুই শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিল। তখন শিক্ষার্থীদের দাবির মুখে কিছু কাজ হয়েছিল। সরকারের লোকেরাই তখন বলেছিল, তাদের চোখ খুলছে। কিন্তু গত দুই-তিন বছরে আবার সেই চোখ বন্ধ হয়ে গেছে। এখন আবার সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে, আবার শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। এখন যদি সরকারের চোখ খুলে কিছু কাজ হয়।”

নিরাপদ সড়ক আইন-২০১৮ বাস্তবায়নের বিষয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, “২০১৯ সালে প্রধানমন্ত্রী নিজে এই আইন বাস্তবায়নের নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু গত কয়েক বছরে সেটি বাস্তবায়ন হয়নি। সেই আইন এখন পরিবহনের লোকজনের অনুরোধে স্বরাষ্ট্রমন্ত্রী পুর্নগঠনের চেষ্টা করছেন এবং সংসদের তোলার জন্য তৈরি করা হচ্ছে। এখন যদি শিক্ষার্থীদের আন্দোলনের মাধ্যমে ওই আইন বাস্তবায়নের জন্য শিক্ষার্থীরা চাপ দেয় এবং সরকার যদি তাদের কথা শোনে, তাহলে হয়তো আগের আইন প্রণয়ন হবে।”

বুধবার (২৪ নভেম্বর) বেলা ১১টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় প্রাণ হারান নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান (১৮)। এই ঘটনায় ওইদিন বিকালেই গুলিস্তান জিরো পয়েন্ট, শাপলা চত্ত্বর ও আশপাশের এলাকায় জড়ো হয়ে ঘাতক চালকের শাস্তি নিশ্চিত ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ করেন সহপাঠীরা। এ সময় ওইসব এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

আজ বৃহস্পতিবার একই দাবিতে মতিঝিল, ফার্মগেট, শান্তিনগরসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ সমাবেশ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ সময় তাদের হাতে ‌‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘নিরাপদ সড়ক চাই’, ‘নাঈম হত্যার বিচার চাই’, ‘আমার ভাই কবরে, ‘খুনি কেন বাইরে’, ‘এ দেশের বুকে ১৮ ফিরে আসুক’এমন বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। পাশাপাশি নিরাপদ সড়ক ও নাঈম হত্যার বিচার দাবিতে বিভিন্ন স্লোগানও দেন শিক্ষার্থীরা। এছাড়া বিভিন্ন জায়গায় যানবাহন আটকে চালকদের ড্রাইভিং লাইসেন্স যাচাই করেন শিক্ষার্থীরা।

এদিন নটরডেম কলেজের সামনে জড়ো হন ওই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এরপর তারা গুলিস্তান জিরো পয়েন্টে গিয়ে বিক্ষোভ সমাবেশ করে। এসময় তাদের সঙ্গে কবি নজরুল ইসলাম কলেজসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যুক্ত হন। পরে বিকাল ৩টার দিকে তারা নিরাপদ সড়ক আইন ২০১৮ বাস্তবায়ন ও সড়ক দুর্ঘটনায় নিহত নাঈমের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াসহ ১০ দফা দাবি নিয়ে নগরভবনে আসেন। সেখানে ডিএসসিসি মেয়র ব্যরিস্টার ফজলে নূর তাপস দাবি পূরণে সরকারের সঙ্গে যোগাযোগ করা এবং সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিলে বিক্ষোভ সমাবেশ স্থগিত করেন শিক্ষার্থীরা।

এর আগে ২০১৮ সালের ২৯ জুলাই বিমানবন্দর সড়কে দুই বাসের রেষারেষিতে প্রাণ হারান শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী। সেসমম নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামের রাজধানীর প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। যা ছড়িয়ে পড়ে সারাদেশে। পরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সংসদে নিরাপদ সড়ক আইন-২০১৮ পাস করা হয়। তবে এখনো পুরোপুরি কার্যকর হয়নি সেই আইন।

এদিকে, গুলিস্তানে ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় শিক্ষার্থীর মৃত্যুর মাত্র একদিন পর রাজধানীর পান্থপতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির ধাক্কায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়। বৃহস্পতিবার দুপুরের দিকে এই ঘটনা ঘটে।

Link copied!