• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

সালেক খোকনের নতুন বই ‘বীরত্বে একাত্তর’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০২:২৪ পিএম
সালেক খোকনের নতুন বই ‘বীরত্বে একাত্তর’

বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম তারিখেই কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে লেখক ও মুক্তিযুদ্ধগবেষক সালেক খোকন-এর নতুন গবেষণাগ্রন্থ ‘বীরত্বে একাত্তর’।


মুক্তিযুদ্ধভিত্তিক এই গ্রন্থে জানা যাবে, একাত্তরে কীভাবে গেরিলারা ঢাকায় পেট্রোল পাম্প উড়িয়ে দিয়েছেন, রাজারবাগ পুলিশ লাইনসের প্রতিরোধ যুদ্ধ, একজন সাবসেক্টর কমান্ডারের বীরত্ব ও পঁচাত্তরের ৩ নভেম্বরে এয়ারফোর্স পাইলটদের অব্যক্ত ইতিহাস, কীভাবে গেরিলার হাতে নিহত হন পাকিস্তানের সাবেক গভর্নর আবদুল মোনেম খান ওরফে মোনায়েম খান, কী লেখা ছিল আজিমপুরের মেয়েবিচ্ছুদের লালচিঠিতে, সৈয়দপুরে বিহারিদের হত্যাযজ্ঞ, গ্রামের নাম কেন বদলে হয় আরশাদগঞ্জ-একাত্তরের এমন অজানা ঘটনা। অভিনব এই গ্রন্থে একাত্তরের চারজন বীরপ্রতীক, সাতজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও ছয়জন বীর মুক্তিযোদ্ধার বীরত্বের ইতিহাস সরল গদ্য আলোকচিত্রসহ তুলে ধরা হয়েছে। 


বীরত্বে একাত্তর গ্রন্থটি নিয়ে কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন বলেন, ‘মুক্তিযুদ্ধের বিস্মৃত ইতিহাস তুলে আনার প্রয়াসে লেখক ও গবেষক সালেক খোকন কাজ করছেন এক যুগেরও অধিক সময় ধরে। নিভৃতচারী লেখক নিরলস প্রচেষ্টায় আমাদের ‍‍`গৌরব ও বেদনার‍‍` মহান মুক্তিযুদ্ধের অনালোচিত মানুষের কথা শোনাতে ব্রতী হয়েছেন, যাঁরা ছিলেন অন্তরালে। একাত্তরে এ দেশে পাকিস্তানি সেনাবাহিনীকে পরাভূত করেছিলেন যাঁরা, এমন সতেরোজন মুক্তিযোদ্ধার গৌরবোজ্জ্বল বীরত্বের ইতিহাস নিয়ে রচিত হয়েছে বীরত্বে একাত্তর গ্রন্থটি। গ্রন্থভুক্ত মুক্তিযোদ্ধারা পৌরাণিক কোনো চরিত্র নয় বরং অকুতোভয় বীর। তাঁদের রক্ত, ঘাম, ত্যাগে সৃষ্ট বাংলাদেশ আজ বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। 


সতেরোজন মুক্তিযোদ্ধার অকুতোভয় সাহস ও গৌরবোজ্জ্বল বিজয়ের অজানা ঘটনা রয়েছে এই গ্রন্থে। সাক্ষাৎকারের ভিত্তিতে রচিত বাঙালির সবচেয়ে রক্তাক্ত, আত্মত্যাগের মহিমাময় প্রকৃত ইতিহাস। গল্পের ছলে বলে যাওয়া সেসব রোমহর্ষক ঘটনার সঙ্গে যুক্ত হয়েছে দুর্লভ আলোকচিত্র। বুকের গহিনে লুকিয়ে থাকা আমাদের মহান মুক্তিযুদ্ধের বিচিত্র অভিজ্ঞতার অনন্য আলেখ্য গ্রন্থটি।মুক্তিযুদ্ধভিত্তিক এমন গ্রন্থ প্রকাশ করতে পেরে আমরা গর্বিত।’


সালেক খোকন তৃণমূলে মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা কাজে যুক্ত রয়েছেন বহু বছর ধরে। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার অর্জন করে। 


তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২৭টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ১২টি।উল্লেখযোগ্য গ্রন্থ- ১৯৭১: বিজয়ের গৌরবগাথা(কথাপ্রকাশ); ৭১-এর আকরগ্রন্থ (কথাপ্রকাশ); অপরাজেয় একাত্তর (পেন্সিল পাবলিকেশন্স); ১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য (কথাপ্রকাশ); ১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা (কথাপ্রকাশ); ১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা (সময় প্রকাশন); ১৯৭১: যাঁদের রক্তে সিক্ত এই মাটি (বেঙ্গল পাবলিকেশন্স); যুদ্ধাহতের ভাষ্য (কথাপ্রকাশ); রক্তে রাঙা একাত্তর (পাঞ্জেরী পাবলিকেশন্স)।


বীরত্বে একাত্তর গ্রন্থটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। গ্রন্থটির মলাট মূল্য ৪৫০টাকা। পাওয়া যাবে সারা দেশের বই বিপনিগুলোতে।

Link copied!