• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শোকের রং কালো কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৫:৫৫ পিএম
শোকের রং কালো কেন

ঠিক কবে থেকে শোকের পোশাক কালো হয়েছে তা সঠিক বলা মুশকিল হলেও এটা নিশ্চিত যে, বিশ্বখ্যাত উইলিয়াম শেক্সপিয়র একবার শোকের রঙকে কালো বলেছিলেন। পাশ্চাত্য সংস্কৃতিতে, একজন মৃত ব্যক্তির জন্য শোকের চিহ্ন হিসাবে শেষকৃত্যে কালো রঙের পোশাক পরার রীতি রয়েছে। অবশ্য কেউ কেউ মনে করেন কালো পোশাক পরার রীতিটা রোমান সাম্রাজ্যের দিনগুলোতে, যখন নাগরিকেরা তাদের শোকের দিনগুলোতে অন্ধকারকে বেছে নিতেন।

মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, মনস্তাত্ত্বিক দিক থেকে কালো রঙের পোশাক পরা পুরোটাই মনের ওপর। কালো পোশাক পরার অর্থ জীবনের প্রতি নিরাশ হওয়া নয় বরং কারো প্রিয় ও নিকট কাউকে হারানোর শোক প্রকাশ। কাছের আত্মীয় বা প্রিয় মানুষের মৃত্যু হলে কালো পোশাক তার মনে দুঃখের অনুভূতি সৃষ্টি করে ও তাকে এ শোকের কথা স্মরণ করিয়ে দেয় ও নীরবতা পালনে উদ্বুদ্ধ করে। কালো পোশাক তার মনের সাথে তা বাহ্যিক ভূষণের সমরূপতা হয়ে দেখা দেয়, যা তার মনের সান্তনার কারণ হয়। তাকে আনন্দময় পরিবেশ থেকে দূরে রাখে।

শোকের সময় কালো পোশাক পরার রীতিটি রানি ভিক্টোরিয়ার রাজত্বকালে চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছিল। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি শোক করেছিলেন। তার মৃত স্বামী প্রিন্স অ্যালবার্টের মৃত্যুতে। পরবর্তীতে রানির এই উদাহরণটি  বৃটেনসহ সমগ্র ইউরোপ অনুসরণ করে। তারপর উনিশ শতকে ইংল্যান্ডের অভিজাত শ্রেণির নারীরা শোক প্রকাশের জন্য কালো পোশাকটিকেই বেছে নেন। সময়ের ব্যবধানে সংস্কৃতির পালাবদলে ভারতীয় উপমহাদেশেও কালো পোশাককে শোকের পোশাক হিসাবে গণ্য করা শুরু হয়। কালো রঙের শাড়ি, শার্ট, কামিজ, পাঞ্জাবি- এখন আমাদের শোকের পোশাক।

Link copied!