• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

টুথপেস্টের গায়ে বিভিন্ন রঙের চিহ্ন থাকে কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০২:৫৪ পিএম
টুথপেস্টের গায়ে বিভিন্ন রঙের চিহ্ন থাকে কেন?
টুথপেস্টের গায়ে রঙিন চিহ্ন । ছবি : সংগৃহীত

প্রতিদিন ঘুম থেকে উঠেই যে জিনিসটি হাতে নিতে হয় তা হলো ব্রাশ আর টুথপেস্ট। খেয়াল না করেও টুথপেস্টের গায়ে একটি চিহ্ন দেখতে পাই আমরা। লাল, নীল, সবুজ, কালো বিভিন্ন রঙে থাকে এটি। কিন্তু এটি কেন থাকে টুথপেস্টের টিউবের গায়ে তা নিয়ে অনেকেরই আছে ভ্রান্ত ধারণা। তাই টুথপেস্টের গায়ে এসব দাগ বা চিহ্ন দেওয়ার কারণ জেনে নিই। 

অনেকেই মনে করেন, টিউবের নীচে ছোট লাল, কালো, নীল বা সবুজ রঙের দাগগুলো থাকে টুথপেস্টের গুণগতমান আলাদা করে বোঝানোর জন্য। আর প্রতিটি রঙের আলাদা অর্থ দেওয়া হয় কোনটি কী উপাদান দিয়ে তৈরি হয়েছে সেটি বোঝাতে। 

যেমন, নীল রঙের চিহ্ন মানে প্রাকৃতিক উপাদান ও ওষুধের মিশ্রণে তৈরি করা হয়। লাল চিহ্ন দেখে বোঝা যাবে পেস্টটি তৈরি করতে প্রাকৃতিক উপাদানের পাশাপাশি কিছু রাসায়নিক উপকরণও ব্যবহার করা হয়েছে। 

আর কালো চিহ্ন থাকলে, টুথপেস্ট তৈরিতে শুধুমাত্র রাসায়নিক উপকরণই ব্যবহার করা হয়। মজার ব্যপার হলো এসব ধারণা সম্পূর্ণ ভুল। আসল সত্যটি হলো, টুথপেস্ট প্রস্তুতকারী সংস্থা কলগেট তাদের ওয়েবসাইটে দাবি করেছে, কোনও টুথপেস্ট তৈরিতে প্রাকৃতিক বা রাসায়নিক উপাদান আলাদা করে ব্যবহার করা হয় না। 

সবগুলোতেই প্রাকৃতিক উপাদান ও রাসায়নিক উপাদান থাকে। আর এসব রঙের চিহ্ন মূলত রাখা হয় উৎপাদনের কাজে সুবিধার জন্য। টিউবে কত দূর পর্যন্ত পেস্ট ভরা হবে, তা চিহ্নিত করতেই এসব রঙ ব্যবহার করা হয়। 

রঙগুলো দেখেই যন্ত্র বুঝতে পারে টিউবের কোন জায়গায় সিল করতে হবে। এতে প্যাকেজিংয়ের কাজে সুবিধা হয়। তবে, কোন উপকরণে টুথপেস্ট তৈরি করা হচ্ছে, সেটি জানতে চাইলে, টিউবের গায়ে কিংবা টিউবের বাক্সে উপকরণ লেখাতে চোখ বুলালেই জানতে পারবেন।

Link copied!