• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

কী করলে সরিষা বাটা দিয়ে রান্না করলে তিতা হবে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০২:৪২ পিএম
কী করলে সরিষা বাটা দিয়ে রান্না করলে তিতা হবে না

সরিষা বাটা দিয়ে রান্না বাঙালির অনেক পুরোনো। কারণ রান্নায় সরিষাবাটা ব্যবহার করলেই স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। কম সময়ে কোনো পদ বানাতে হলে রাঁধুনীরা ভরসা রাখেন সর্ষের ওপরেই। কিন্তু অনেক সময় সরিষা দিয়ে রান্না করলে তার স্বাদও বিগড়ে যায়। বাটার সময়ে কিছু ভুলেই এমনটা হয়। জেনে নিন কী করে বাটলে সরিষা আর কখনো তেতো হবে না।

  • একসঙ্গে অনেকটা সরিষা কিনে রাখলে মাঝে মাঝে তা বের করে রোদে দিন। সরিষা রান্না করার আগে আধ ঘণ্টা রোদে রাখতে পারলে খুব ভালো হয়।
  • বাটার আগে পরিমাণ মতো সরিষা নিয়ে হালকা কুসুম গরম পানিতে মিনিট পনেরো ভিজিয়ে রাখুন। এই টোটকা মানলে বাটা সরিষা কখনও তেতো হবে না।

সরিষা বাটার সময় কী দেবেন
সরিষা একবারে বেটে নেওয়াই ভালো। মানে যতটুকু পরিমাণ সরিষা বাটা প্রয়োজন, সবটা একসঙ্গে বেটে নিন। দুইবারে বাটা সরিষা একসঙ্গে মেশাবেন না। পরিমাণ মতো ভিজিয়ে রাখা সরিষা নিয়ে তার সঙ্গে লবণ হলুদ ও কাঁচা মরিচ একসঙ্গে মিশিয়ে বাটতে হবে। তা হলে আর তেতো হবে না। কালো সরিষা বেটে রান্না করলে অনেক সময়ে বেশি ঝাঁঝ হয়ে যায়। সেটা এড়ানোর জন্য কালো সরিষা আর সাদা সরিষা সমপরিমাণ নিয়ে বাটলে সেই মশলায় রান্না করলে ঝাঁঝ হবে না আর স্বাদও বাড়বে। অনেকেই আছেন, যাদের সরিষা খেলেই অম্বল হয়। সে ক্ষেত্রে সরিষার সঙ্গে রান্নায় দই ব্যবহার করুন। দই হজম করতে সাহায্য করে।

Link copied!