• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

চিংড়ি মাছ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৫:৩৫ পিএম
চিংড়ি মাছ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো?
ছবি: সংগৃহীত

চিংড়ি মাছ ছোট-বড় সবার কাছেই প্রিয়। বাঙালি কিংবা চাইনিজ রান্নায় যেকোনো পদ বানাতেই  চিংড়ি দেওয়া হয়। এতে কাটা নেই। তাই খেতেও ঝামেলা নেই। আবার সুস্বাদুও বটে। যেই রান্নায় চিংড়ি দেওয়া হয় তার স্বাদ যেন বেড়ে যায় কয়েকগুণ। চিংড়ির আলাদা গন্ধই রয়েছে। যা রান্নার পর স্বাদ বাড়িয়ে দেয়। তবে চিংড়িরও ধরণ রয়েছে। আবার ভালো মন্দ দেখেও কিনতে হয়। ভালো চিংড়ি হলে রান্নার স্বাদ বাড়ে। অন্যদিকে মন্দ চিংড়ি খেতে তেমন সুস্বাদু হয় না।

চিংড়ি এখন দামী মাছে একটি। সাইজ অনুযায়ী এর দাম নির্ভর করে। যত বড় সাইজের চিংড়ি হবে ততই দাম বাড়বে। তাই বড় সাইজের চিংড়ি খাওয়া এখন মধ্যবিত্তের সৌখিনতা হয়ে গেছে। দাম বেশি তাই বাজার থেকে ভালো চিংড়িটা কেনারই চেষ্টা করেন সবাই। কারণ দাম দিয়ে মন্দ চিংড়ি কিনলে আফসোসের শেষ থাকে না। কিন্তু ভালো আর মন্দ চিংড়ির তফাত্ না জানলে কীভাবে কিনবেন। তাই বাজারে চিংড়ি কিনতে যাওয়ার আগে ভালো মন্দের পার্থক্যটা জেনে নিন।

  • বাজার থেকে চিংড়ি মাছ কেনার সময় গন্ধ পরীক্ষা করুন। যে চিংড়ির গন্ধ মৃদু থাকে সেটিই ভালো এবং তাজা চিংড়ি। অন্যদিকে চিংড়ি মাছে যদি অ্যামোনিয়ার মতো ঝাঁঝালো গন্ধ থাকে, তবে তা মোটেও তাজা নয়।
  • চিংড়ি মাছের গা পরীক্ষা করে নিন। চিংড়ির গায়ে যদি কালো ছাপ থাকে তাহলে তা কিনবেন না। এসব চিংড়ি ভালো হবে না। চিংড়ির গা যদি স্বচ্ছ এবং চকচকে খোলস থাকে তবেই তা তাজা হবে।
  • আইস ক্রিস্টাল বা ফ্রিজার বার্নের চিহ্ন যুক্ত চিংড়ি মাছ কিনবেন না। এগুলো তাজা হয় না।
  • চিংড়ি মাছের আকারের উপর স্বাদ নির্ভর করে। যত ছোট চিংড়ি তাতে মিষ্টি ভাব বেশি থাকবে। তাই কেমন চিংড়ি পছন্দ সেই অনুযায়ী কিনুন।
Link copied!