• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভালো ঝগড়া করবেন কীভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৩:১৭ পিএম
ভালো ঝগড়া করবেন কীভাবে
মাত্রাছাড়া ঝগড়া সম্পর্কের ছেদ ঘটায়। ছবিঃ সংগৃহীত

ভালো সম্পর্কে ঝগড়া হয় না এমনটাই মনে করেন অনেকে। কিন্তু আপনি জানেন কি ঝগড়া হওয়া ভালো। প্রতিটি সম্পর্কেই কথা কাটাকাটি, ঝগড়া হয় আর এতেই সম্পর্ক সুন্দর হয়।  নিয়মিত ছোটখাটো ঝগড়া নিজেদের সম্পর্কের ক্ষতি করে না বরং বন্ধন আরও শক্ত করে। তবে সব সময় ঝগড়া করাও ভালো নয় কিংবা মাত্রাছাড়া ঝগড়া সম্পর্কের ছেদ ঘটায়। তাই ঝগড়া যেন কখনোই মাত্রাছাড়া না হয়, নিজেদের নিয়ন্ত্রণের ভেতরে থাকে সেটা দেখতে হবে।  ঠিকভাবে ঝগড়ারও কিছু নিয়মকানুন আছে। জেনে নেওয়া যাক সেগুলো।

একে অপরের কথা শোনার চেষ্টা করুন
অনেকেই আছেন, যারা একজন আরেকজনের কথা না শুনেই ঝগড়া করতে থাকেন। আপনি যদি সঙ্গীর কথাই ভালো করে না শোনেন, তাহলে সে সমস্যার সমাধান করবেন কীভাবে? সঙ্গীকে কথা বলার সুযোগ দিন। কথা শোনার অভ্যাস করুন। আগে শুনুন তারপর আপনি আবার বলুন।

অতীতের কথা টেনে আনবেন না
ঝগড়া লাগলেই আক্রমণ করার উদ্দেশ্যে অতীত টেনে আনবেন না। অতীত টানার অভ্যাস মোটেই স্বাস্থ্যকর নয়। এতে সঙ্গীর রাগ বেশি বেড়ে যায়। ঝগড়ার উদ্দেশ্যে সমস্যার সমাধান করা, অতীতে কে কত ভুল করেছে, সেসবের অঙ্ক কষতে থাকলে কোনো দিন সমাধানে পৌঁছাতে পারবেন না। তাই যে বিষয় নিয়ে এখন ঝগড়া হচ্ছে, সেটা নিয়ে কথা বলার চেষ্টা করুন।  

সমস্যাটি খুঁজে বের করুন
সামান্য বিষয় নিয়ে অনেকেই ঘণ্টার পর ঘণ্টা ঝগড়া করে যান। অথচ কোনও সমাধানে যেতে পারেন না। তাই শুধু ঝগড়া না করে ভালো করে চিন্তা করলেই দেখা যাবে, বিষয়টি ততটা গুরুত্বপূর্ণ নয়। তাই আগে সমস্যাটি খুঁজে বের করার চেষ্টা করুন। সামান্য বিষয়ে ঝগড়া করতে থাকলে সম্পর্ক খারাপ হতে থাকবে।

নিজের সিদ্ধান্ত চাপানোর চেষ্টা করবেন না
কখনোই দুজন মানুষের মনমানসিকতা এক হতে পারে না। পৃথিবীতে সব মানুষই আলাদা। তাই তাদের চিন্তাভাবনা ও সিদ্ধান্ত আলাদা হবে, এটাই স্বাভাবিক। এ কারণে অযথা সঙ্গীর ওপর নিজের সিদ্ধান্ত চাপিয়ে দেবেন না। এতে ঝগড়া আরো বেড়ে যাবে। সঙ্গীর মাথা ঠান্ডা হলে তাকে বুঝিয়ে বলুন।

শব্দ চয়নে সতর্ক হোন
ঝগড়া করার সময় অনেকেরই ভাষাজ্ঞান ঠিক থাকে না। এমন শব্দ ব্যবহার করে থাকেন যেটাতে পাশেরজন আঘাত পায় তাই সতর্ক হোন।‘তুমি’ ব্যবহার না করে ‘আমি’ ব্যবহার করুন। তোমার অমুক কাজ করা উচিত হয়নি না বলে, বলুন, আমি এ রকম কাজ আশা করিনি। কোনও অবস্থাতেই পরিবার, মা–বাবা তুলে আনবেন না!

শব্দ চয়নে যত্নবান হোন
একটা ভালো শব্দ যেমন একটা যুদ্ধ থামিয়ে দিতে পারে, তেমনি একটি খারাপ শব্দ সৃষ্টি করতে পারে বড় ভুল–বোঝাবুঝির। তাই শব্দ চয়নে সতর্ক হোন। না হয় সামান্য বিষয় নিয়ে ঝগড়া শুরু হলেও  ঝগড়া বড় আকার ধারণ করবে। 

Link copied!