• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঘরের শোভা বাড়াবে যে গাছগুলো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ০৩:৩৬ পিএম
ঘরের শোভা বাড়াবে যে গাছগুলো

পরিবেশদূষণের এই সময় আপনি চাইলেই সবুজে ভরিয়ে দিতে পারেন আপনার ঘর। এতে ঘরের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি মানসিক প্রশান্তিও আসে। যেসব গাছ দিয়ে ঘর সাজানো হয়, সেগুলোকে বলা হয় ‘ইনডোর প্লান্ট’। যান্ত্রিক জীবনে সব দিক সামলে নিয়মিত গাছের যত্ন নেওয়ার মতো সময় বের করা কষ্টকর। তাই না চাইতেও অনেক সময়েই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। তবে ইনডোর প্ল্যান্টে খুব বেশি যত্ন বা আলো-বাতাস বা পানির দরকার হয় না। নিজের মতো করেই বেড়ে ওঠে এসব গাছ। আর এ জন্যই ঘর সাজাতে যেসব গাছ রাখতে পারেন চলুন জেনে নিই।

মানি প্লান্ট
ঘরের কোণে মানি প্লান্টের যেকোনো প্রজাতি দিয়েই আপনার ঘর সাজাতে পারেন। শোবার ঘর থেকে রান্নাঘর সব জায়গাতেই লতানো এই গাছ রাখা যায়। ডাইনিং অথবা ফ্রিজের ওপরে সব জায়গাতেই মানিয়ে যায় মানি প্লান্ট। টবে বা কাচের বোতলে পানিতেও রাখতে পারেন এটি।

স্পাইডার প্লান্ট
ঠান্ডা বা আর্দ্র পরিবেশে সবচেয়ে ভালোভাবে বেড়ে ওঠে এই গাছ। তবে মাঝে মাঝে খানিকটা আলোতে রাখতে হবে। এ কারণে ঘরের জানালার যেখানে অল্প রোদ আসে সেখানেই রাখতে পারেন স্পাইডার প্লান্ট। এই গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আলোর প্রয়োজন।

স্নেক প্লান্ট
একেবারে অন্ধকার জায়গাতেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি পানিও প্রয়োজন হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘরে ভিন্নরকম আবহ তৈরি করে দিতে পারে এই স্নেক প্লান্ট।

ব্যাম্বু প্লান্ট
ছোট ছোট চীনা বাঁশগাছগুলো পানিতেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকতে পারে। বসার ঘরের পছন্দের জায়গাটিতে সাজিয়ে রাখতে পারেন ব্যাম্বু প্লান্ট দিয়ে।

Link copied!