• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ননদের সঙ্গে সম্পর্ক ভালো রাখার টোটকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০৪:৩৫ পিএম
ননদের সঙ্গে সম্পর্ক ভালো রাখার টোটকা

ননদ-ভাবির সম্পর্ক সাধারণত অম্লমধুর হয়ে থাকে। চাইলে এটি মধুরতম সম্পর্কে পরিণত করা যায়। একটু ভেবে দেখুন, আপনি যে বাড়িতে বউ হয়ে এসেছেন সে বাড়িরই সন্তান আপনার ননদ। নিজের পরিবারকে ছেড়ে যে পরিবারকে পেলেন তাদেরই একজন হলো ননদ। তার সঙ্গে সবচেয়ে সুন্দর ও একটি মনোরম সম্পর্ক কিন্তু গড়াই যায়। কিন্তু নানারকম মানসিক দ্বন্দ্বের কারণে যেটি হয়ে ওঠে না অনেক পরিবারে। এই সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হলে তা উভয়ের জন্যই মঙ্গলকর। চলুন জেনে নেওয়া যাক, ননদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার কিছু টোটকা-

সরাসরি কথা বলুন
সম্পর্কে দূরত্ব থাকুক বা না থাকুক সরাসরি কথা বললে যেকোনো সংশয় কাটে। এবং সরাসরি কথা বলাটা খুব গুরুত্বপূর্ণ। আপনার ননদের ক্ষেত্রেও কোনো কারণে যদি দ্বন্ধ বা সংশয় থেকে থাকে তাহলে তার সঙ্গে সরাসরি কথা বলুন। মন খুলে আপনার অনুভূতিগুলোও জানাতে পারেন। নিজের কথা জানানো যেমন জরুরি তেমনি অন্যের কথা শোনাও সমান গুরুত্বপূর্ণ। তাই তার কথাগুলোও মন দিয়ে শুনুন। এটি এমন এক উপায়, যার মাধ্যমে আপনাদের মধ্যে দূরত্ব থাকলে সেটি ভেঙে যেতে পারে। তখন খুব সহজেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

আগ্রহের কমন জায়গাগুলো বের করুন
কারো সঙ্গে বন্ধন তৈরি করার সবচেয়ে ভালো উপায়গুলোর মধ্যে একটি হলো নিজেদের কমন আগ্রহের জায়গাগুলো খুঁজে বের করা দুজনের পছন্দের মধ্যে কী কী মিল আছে। এবং এই মিলগুলোতে জোর দিন। তার সঙ্গে মিলে কাজ করুন। তাতে স্বাভাবিকভাবেই সুন্দর একটি বন্ধন তৈরি হবে।

সীমিত থাকুক
যেকোনো সম্পর্কেই সম্মান সবার আগে। যার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নেই তার সঙ্গেও সম্মান বজায় রাখা উচিত। আপনার ননদের সঙ্গে যদি ভালো সম্পর্ক বজায় রাখতে চান তাহলে তাকে তার ব্যক্তিগত স্পেস ছেড়ে দিতে হবে। এবং তার ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে হবে। সেই সঙ্গে অন্যদের কাছে তার সম্পর্কে খারাপ মন্তব্য করা যাবে না। কারণ এটি পরিস্থিতিকে আরও খারাপ করতে পারে। আপনি তাকে আলাদাভাবে গুরুত্ব দেন, এটা তাকে বুঝতে দিন। মানুষ তার কাছেই স্বাচ্ছন্দ্যবোধ করে, যার কাছে সে নিরাপত্তা পায়।

পাশে থাকুন
কাউকে জয় করার জন্য প্রয়োজনে তার প্রতি সাহায্যের হাত বাড়ানোই যথেষ্ট। আপনার ননদ যদি খারাপ পরিস্থিতিতে থাকেন, তবে তাকে সাহায্য করুন। যেকোনো প্রয়োজনে তার পাশে দাঁড়ানোর চেষ্টা করুন। এতে তার প্রতি আপনার সহানুভূতি ও আন্তরিকতা প্রকাশ পাবে। তার কঠিন সময়ে তাকে একা হতে দেবেন না। বিপদে পাশে থাকা মানুষকেই মানুষ বন্ধু হিসেবে গ্রহণ করে।

পারিবারিক অনুষ্ঠান
পরিবারে কোনো অনুষ্ঠান হলেই তাকে দাওয়াত দিন। দ্বন্দ্ব এড়িয়ে চলুন এবং একসঙ্গে সুন্দর স্মৃতি তৈরিতে মনোনিবেশ করুন। পারিবারিক অনুষ্ঠানগুলো বিশেষ ভূমিকা রাখে ননদের সঙ্গে বন্ধনকে শক্তিশালী করার ক্ষেত্রে। তাই পারিবারিক অনুষ্ঠানগুলো একসঙ্গে উদযাপনের মাধ্যমে একটি বন্ধুত্বপূর্ণ এবং ইতিবাচক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করুন। আপনার সঙ্গে তার যত বেশি ইতিবাচক অভিজ্ঞতা যুক্ত হবে, আপনি তার কাছে ততই প্রিয় হয়ে উঠবেন।

তার পছন্দ
সে কী খেতে পছন্দ করে আপনি চাইলে সেটি বানিয়ে খাওয়াতে পারেন। প্রয়োজনে দুজনে মিলেই সেটি তৈরি করলেন। এছাড়াও তার পছন্দের কোনো জিনিস কিনে উপহার দিতে পারেন। অনেক বড় কিছু না হলেও তার ছোট ছোট শখগুলো পূরণ করার চেষ্টা করুন। এতে আপনার সঙ্গে তার সুসম্পর্ক বজায় থাকবেই।

Link copied!