• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

অনলাইন কেনাকাটায় যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ০৬:০৪ পিএম
অনলাইন কেনাকাটায় যে বিষয়গুলো খেয়াল রাখবেন
অনলাইন কেনাকাটায় সতর্ক থাকতে হয়। ছবি : সংগৃহীত

আজকাল কেনাকাটার জন্য অনলাইন একটি অন্যতম ভরসার জায়গা হয়ে গেছে। কারণ দোকানে গিয়ে কেনাকাটা করার চেয়ে ঘরে বসেই সবকিছু পাওয়া যাচ্ছে। তবে যেকোনো কিছুরই যেমন সুবিধা-অসুবিধা রয়েছে তেমনি এখানেও রয়েছে অনেক অসুবিধা। 

অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হতে না হয় অনেক সময়। সেজন্য সতর্ক থাকা উচিত। কোনটি বিশ্বাসযোগ্য আর কোনটি নয়, তা বুঝতে হলে আপনাকে কিছু বিষয়ে নজর রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

আসল ওয়েবসাইট দেখে নিন
ওয়েবসাইটের হুবহু নকল লোগো তৈরি করেন প্রতারক চক্র। এবং এর ডিজাইনে সূক্ষ্ম পরিবর্তন এনে এই কাজ তারা করে থাকেন। যে কারণে হঠাৎ করে চোখে ধরা পড়ে না। তাই আপনি যখন ওয়েবসাইটে ঢুকবেন তখন ডিজাইন ও বানানের দিকে খেয়াল রাখতে রাখবেন। 

সেক্ষেত্রে ওয়েব এড্রেসে http এর সঙ্গে s না থাকলে অর্থাৎ https না থাকলে সেই ওয়েবসাইট ব্রাউজ করবেন না। কারণ আসল ওয়েবসাইটের শুরুতে অবশ্যই https থাকবে। ওয়েবসাইটটির একটি পূর্ণ ডোমেইন নেইম থাকবে, অর্থাৎ ডাব্লিউ ডাব্লিউ ডাব্লিউ ডট (WWW.), এরপরে কোনও একটি নাম এবং শেষে ডটকম (.COM) থাকবে।

রিভিউ ও ঠিকানা
যেখান থেকে কেনাকাটা করতে চাচ্ছেন তাদের পণ্যের রিভিউ দেখে নেওয়া জরুরি। তবে সব রিভিউ যে বিশ্বাসযোগ্য এমনও নয়, অনেক সময় নকল রিভিউ দেওয়া হতে পারে। এক্ষেত্রে খেয়াল করতে পারেন রিভিউগুলো একেবারেই নতুন কি না, সেগুলোর ফেইক একাউন্ট থেকে করা হয়েছে কি না সেদিকেও খেয়াল করতে হবে। আরও খেয়াল রাখবেন প্রতিষ্ঠানটির বাস্তব কোনও ঠিকানা ও ফোন নম্বর আছে কি না।

চটকদার বিজ্ঞাপন ও অতিরিক্ত ছাড়
বিজ্ঞাপন যদি চটকদার হয় তবে সতর্ক হোন। এমনকি অতিরিক্ত ছাড় দেওয়া হলেও সেটি কেনা থেকে বিরত থাকুন। কারণ কোনও ব্যবসায়ী নিজের লোকসান করে আপনার কাছে পণ্য বিক্রি করবেন না। তাই এসব দেখে হুটহাট অর্ডার না করে সময় নিয়ে ভালোভাবে খোঁজ নিয়ে তবেই অর্ডার করুন।

পেইজের বয়স খেয়াল করুন
যেসব পেইজ থেকে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার মতো ঘটনা ঘটে থাকে, সেগুলো বেশিরভাগই নতুন খোলা হয়ে থাকে। আবার হুটহাট বন্ধও করে দেওয়া হয়। তাই নতুন কোনও পেইজ থেকে অর্ডার করার আগে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। পেইজটিতে পণ্য নিয়ে ফেইসবুক লাইভ হচ্ছে কি না তা দেখে নিন। প্রতারকেরা কখনও লাইভে আসবে না।

পণ্য যাচাই করুন
যে পণ্য নিতে চান সেটির বিস্তারিত উল্লেখ আছে কি না তা দেখে নিতে হবে। যেমন পণ্যের মাপ, ওজন, ব্যবহৃত উপাদান ইত্যাদি সম্পর্কে জেনে নিতে হবে। প্রয়োজনে মেসেজে বিস্তারিত প্রশ্ন করে জেনে নিন। পণ্যের ছবি দেখে সন্দেহ হলে আসল ছবি দেখতে চান। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির রিটার্ন এবং রিফান্ড পলিসি সম্পর্কে জেনে নিন।

অগ্রিম পেমেন্টের ক্ষেত্রে সতর্ক হোন
অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার সবচেয়ে বড় উপায় হলো অগ্রিম অর্থ নেওয়া। প্রতিষ্ঠিত অনলাইন না হলে অগ্রিম পেমেন্ট থেকে বিরত থাকাই ভালো। সবচেয়ে ভালো উপায় হলো ক্যাশঅন ডেলিভারির মাধ্যমে পণ্য কেনা। এতে পণ্য হাতে পাওয়ার পর টাকা পরিশোধ করতে হয়।

তাই অনলাইন কেনাকাটার সময় অতিরিক্ত সাবধানতা অবলম্বন করুন।

Link copied!