• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বসন্ত-ভালোবাসার সাজে দেশের ফ্যাশন হাউস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০২:৫৮ পিএম
বসন্ত-ভালোবাসার সাজে দেশের ফ্যাশন হাউস

পাতাঝরা শীতকে বিদায় জানিয়ে আসছে বসন্ত। ইতোমধ্যে প্রকৃতি নতুন রূপে সাজতে শুরু করেছে। একদিকে বসন্ত অন্যদিকে ভালোবাসা দিবস, দুই মিলে তরুণদের জন্য বিশেষ হতে চলেছে দিনটি। রঙিন সাজে সেজে উঠবে সবাই। তাই প্রতিবারের মতো এবারও দেশি ফ্যাশন হাউসগুলো নিয়ে এসেছে বসন্ত ও ভালোবাসা দিবসের নানান আয়োজন।

এ হাউসগুলোর মধ্যে এগিয়ে আছে রঙ বাংলাদেশ, আড়ং, বিশ্বরঙ, মেঘ, অঞ্জন’স, দেশাল, কারু বুটিক, নিপুণ, দেশীদশের প্রতিষ্ঠানগুলো। তাদের তৈরি বেশির ভাগ পোশাকের মূল রঙ হিসেবে বেছে নেওয়া হয়েছে সাদা, লাল, হলুদ, সবুজ, বেগুনিসহ উজ্জ্বল সব রং। পোশাক অলংকরণে সহযোগী রং হিসেবে আছে সবুজের বিভিন্ন শেড, সাদা, টিয়া, গোল্ডেন হলুদ।

পোশাকের নকশা ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ট্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, হাতের কাজ ইত্যাদি। শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, ওড়না, ব্লাউজ পিসের পাশাপাশি থাকছে ছেলেদের পাঞ্জাবি, টি-শার্ট ও শিশুদের পোশাক। প্রকৃতি ও ভালোবাসার চেতনাকে পোশাকে তুলে ধরার নানা আয়োজন করেছে দেশি ফ্যাশন হাউসগুলো।

জেনে নেওয়া যাক ফ্যাশন হাউসগুলোর এ বছরের বসন্ত ও ভালোবাসার আয়োজন।

বিশ্বরঙ
বসন্ত ও ভালোবাসা দিবসকে সামনে রেখে মন মাতানো সব বাহারি ডিজাইনের কালেকশন থাকছে বিশ্বরঙে। এবার পোশাকের প্যাটার্নে থাকছে ভিন্নতা। শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস, ফতুয়া, শার্ট, টি-শার্ট, ইত্যাদিতে স্বাভাবিকভাবে ব্যবহার উপযোগী আরামদায়ক সুতি, লিলেন, ভিসকস, ভয়েল, স্লাব ও শ্যামলে কাপড়।

আড়ং
উৎসবের আমেজ তুলে ধরতে আড়ংয়ে এসেছে জয়সিল্ক, ধুপিয়ান, এন্ডিসিল্ক, হাফ সিল্ক, কটোনসহ আরামদায়ক কাপড়ের বাহার। পোশাকগুলোতে উজ্জ্বল রঙের পাশাপাশি প্রাকৃতির বিভিন্ন রঙের ব্যবহার করা হয়েছে নান্দনিকভাবে। পাশাপাশি কাজের মাধ্যম হিসেবে এসেছে চুনরি, টাই-ডাই, ব্লক, বাটিক, কারচুপি, অ্যাপলিক, কাটওয়ার্ক, স্ক্রিনপ্রিন্ট ইত্যাদি।

দেশীদশ
দেশের অন্যতম দশটি ফ্যাশন হাউস কে-ক্র্যাফট, রঙ বাংলাদেশ, অঞ্জনস, নিপুণ, বাংলার মেলা, বিবিআনা, সাদাকালো, দেশাল, নগরদোলা ও সৃষ্টির সমন্বিত উদ্যোগ দেশীদশ। দেশীয় ফ্যাশনশিল্প যাদের কাজের মূল ভিত্তি। বড়দের পাশাপাশি ছোটদের জন্যও বিশেষ আয়োজন থাকে প্রায় সব ফ্যাশন হাউসেই। এবারের বসন্তের পোশাকেও ঘটেনি তার ব্যতিক্রম। পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, এমব্রয়ডারি, হাতের কাজ, ড্রাই ইত্যাদি। পোশাক ছাড়াও পাবেন নানা অ্যাকসেসরিস, গয়না, হোমটেক্সটাইল, উপহারসামগ্রী ইত্যাদি।

মেঘ
বসন্ত ও ভালোবাসার দিনকে সামনে রেখে ফ্যাশন হাউস মেঘ ছোট-বড় সবার জন্যই সাজিয়েছে আয়োজন। থাকছে বাহারি সব পোশাক। পোশাকের মধ্যে আছে বড়দের ও ছোটদের জন্য টি-শার্ট, পাঞ্জাবি, কামিজ ও ফ্রক। এ ছাড়া পরিবারের সবার জন্য আছে একই রং ও নকশার রঙিন পোশাক। সেই সঙ্গে পাওয়া যাবে নানান রঙের মাস্কও।

কারু বুটিক
বসন্তের পোশাক নিয়ে আয়োজন রয়েছে ফ্যাশন হাউস কারু বুটিক। এ সময়ের আবহাওয়া ও পরিবেশের কথা মাথায় রেখে সুতি, সিল্ক, লিনেন, জর্জেট ও তাঁত ইত্যাদি কাপড় ব্যবহার করা হয়েছে। রেস্ট গ্রিন, পেইল গ্রিন, চিলি গ্রিন, ভিভিড গ্রিন ও রেড ইত্যাদি রং ব্যবহার করা হয়েছে। সেখানে পাবেন শাড়ি, টিউনিক, কুর্তি, টপস, শাল, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট এবং শিশুদের জন্য নানা পোশাক।

ফ্যাশন হাউস ছাড়াও বসন্ত-ভালোবাসার আয়োজনে এবার রমরমা স্থানীয় বাজারগুলো। কেনাকাটা করতে যেতে পারেন ঢাকার নিউমার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, চকবাজার, মিটফোর্ড রোডের বিসমিল্লাহ টাওয়ার, মিরপুর ১০ নং ও গুলশান ডিসিসি মার্কেটে। ফার্মগেটের ফার্মভিউ মার্কেট, হলিক্রস স্কুলের বিপরীতে অবস্থিত ‘জাগরণী’তেও পাবেন উৎসবের আকর্ষণীয় সব পোশাক ও উপহারসমগ্রী।
 

Link copied!