• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

চা-পাতা দিয়ে হবে রূপচর্চা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৮:০৬ পিএম
চা-পাতা দিয়ে হবে রূপচর্চা
ছবি: সংগৃহীত

শরীর চাঙ্গা করতে চা পানের জুড়ি নেই। চায়ের কাপে চুমুক দিলে মুহূর্তেই যেন শরীরে শক্তি চলে আসে। চা পাতার নানা গুণ রয়েছে। এটি অ্যান্টি–অক্সিডেন্ট, ভিটামিন ই, ভিটামিন সি, বি২ সমৃদ্ধ। তাই শরীরকে সতেজ করতে এর ভূমিকা অনেক। তবে শুধু শরীর চাঙ্গা করতেই নয়, রূপের যত্ন নিতেও ব্যবহার হয় চা পাতা। বিশেষ করে গ্রিন টি রূপচর্চা অন্যতম উপকরণ। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে। আবার ক্লিনজার বা সিরাম হিসেবেও কাজ করে।

ত্বকের বয়স কমাবে চা পাতা

বয়স বাড়লে ত্বকে কোলাজেন কমতে থাকে। ত্বক কুঁচকে যায়। ত্বকের সেই বয়স কমাতে চা পাতার প্যাক বানিয়ে নিন। ভাতের মাড় ১ চা-চামচ, গ্রিন–টি ১ চা-চামচ, মধু আধা চা-চামচ, ১ চা-চামচ ভাত চটকে নিন, গ্লিসারিন ২ ফোঁটা দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর কিছুক্ষণ ম্যাসাজ করে নিন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

ব্রণের সমাধানে চা পাতা

ব্রণ থাকলে চা পাতা দিয়ে সমাধান পেতে পারেন। গ্রিন টি দিয়ে টোনার বানিয়ে নিন। এর জন্য ১ কাপ গ্রিন–টির সঙ্গে ১ চা-চামচ পুদিনাপাতার রস মিশিয়ে নিন। এরপর ত্বকে স্প্রে করুন।  এটি ত্বকে কোলাজেনও বাড়ায়। বলিরেখার সমস্যা দূর করে। প্রতিদিন রাতে মুখ ধোয়ার পর চেহারায় স্প্রে করে নিতে পারেন। এছাড়াও গ্রিন–টি আর চন্দনের মিশ্রণ দিয়েও ব্রণের সমস্যার সমাধান পাবেন। এটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক মাস ব্যবহার করুন। কোনো ঝামেলা ছাড়াই লিকার চা ত্বকে ব্যবহার করতে পারেন। এটিও ত্বকের টোনারের কাজ করবে। হিসেবে ভালো কাজ করে।

ত্বকের প্রদাহ কমাবে

ত্বকে প্রদাহ কমিয়ে দেবে গ্রিন–টি। এটি মাথার ত্বকের কোলাজেনও বাড়িয়ে দেয়। রক্তসঞ্চালন বৃদ্ধি করে। পাশাপাশি ব্যাকটেরিয়া ও খুশকি দূর করে।

ত্বকের স্ক্রাবার চা পাতা

ত্বকের স্ক্রাবার হিসেবেও গ্রিন–টির কার্যকর। সমপরিমাণ গ্রিন–টি, পুদিনাপাতা ও তুলসীর পাতা পেষ্ট করে নিন। কিংবা পানিতে ফুটিয়েও নিতে পারেন। এরপর ছেঁকে নিন। স্প্রে বোতলে ভরে ব্যবহার করুন। এটি ঘামাচি প্রতিরোধ করবে।

চোখের যত্নে

যাদের চোখে ফোলা ফোলা ভাব থাকে তারা গ্রিন টি ব্যবহার করতে পারেন। দুটি কালো চায়ের টি-ব্যাগ বা গ্রিণ টি-ওর টি ব্যাগ ঠান্ডা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে চোখের ওপর দিয়ে রাখুন।  চোখের ফোলা ভাব কমবে।

চুলের যত্নে পা পাতা

ত্বকের মতো চুলের যত্নেও কার্যকর চা পাতা। ২৫০ মিলিলিটার পানিতে ১ চা-চামচ গ্রিন–টি মিশিয়ে নিন। স্প্রে বোতলে করে ত্বকে স্প্রে করুন। খেয়াল রাখবেন এটি শুধু গোড়াতেই লাগাবেন। চুলে যেন না লাগে। এতে চুল রুক্ষ হয়ে যেতে পারে। ২০ মিনিট রেখে শ্যাম্পু করুন। খুশকি এবং ছত্রাকজনিত সব সমস্যা কমে যাবে। চুলে খুশকি দূর করতে ৩ চা-চামচ গ্রিন–টি অল্প পানিতে ভিজিয়ে রাখুন। ৪-৫ ঘণ্টা পর ১০০ মিলিলিটার নারকেল তেলের সঙ্গে এগুলো মিশিয়ে জ্বাল দিন। অল্প আঁচে জ্বাল দিন। এরপর ছেঁকে কাচের বোতলে ভরে রাখুন। এটি গোসলের ৩০ মিনিট আগে লাগিয়ে নিন। এরপর শ্যাম্পু করে নিন।  ফেলতে পারেন, অথবা সারা রাত রেখেও শ্যাম্পু করা যায়। এতেও ছত্রাকের সংক্রমণ কমে আসবে।

যা খেয়াল রাখবেন

গ্রিন–টিতে ভিটামিন ই, সি রয়েছে। ভিটামিন ই ত্বককে ময়েশ্চারাইজ করে। অন্যদিকে ভিটামিন সি ত্বক থেকে তেল কমিয়ে আনে। তাই তৈলাক্ত ত্বকে ভিটামিন ‘ই’–এর পরিমাণ কমিয়ে আনতে এবং শুষ্ক ত্বকে ভিটামিন ‘সি’-এর ব্যবহার কমিয়ে নিতে হবে। তাই গ্রিণ টি-এর প্যাক তৈরি করার কমবেশি করে নিবেন। যেন তৈলাক্ত ও শুষ্ক ত্বকের সমস্যা না হয়।

Link copied!