• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

কলার খোসা দিয়ে পেডিকিওর করার কয়েকটি উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ১২:০৭ পিএম
কলার খোসা দিয়ে পেডিকিওর করার কয়েকটি উপায়

পেডিকিওর কার জন্য এর আগে গোলাপ, জবা, লেবু থেকে শুরু করে আরও নানাকিছু ব্যবহার হয়ে আসছে। এরসঙ্গে অন্যতম হলো কলার খোসা। যেটি খুব সহজেই হাতের কাছে পাওয়া যায়। তাছাড়া কলার খোসা দিয়ে বাড়িতেই করতে পারেন পেডিকিওর। এটি শুধু পায়ের নয় হাতের যত্নেও কাজে লাগাতে পারেন। চলুন আজ জেনে নেবো কলার খোসা দিয়ে পেডিকিওর করার কয়েকটি উপায়-

  • প্রথমে পা ভালো করে পরিষ্কার করে নিন। এরপর পায়ের ত্বকে কলার খোসা দিয়ে ভালো করে ঘষে নিতে হবে। এতে পায়ের ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর হবে। এর ফলে পা আরও উজ্জ্বল ও পরিষ্কার দেখাবে।
  • শীতের আসার আগে আগে অনেকের পা ফেটে যায়। এর জন্য কলার খোসা গোড়ালিতে ঘষে কিছুক্ষণ রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। নিয়মিত এভাবে ব্যবহার করলে উপকার পাবেন। সেইসঙ্গে পায়ের গোড়ালি নরম হবে।
  • কলার খোসায় অল্প বেকিং সোডা মিশিয়ে নিয়ে তা পায়ে ঘষে নিন। ক্লিনিং এজেন্ট হিসেবে কাজ করবে এই বেকিং সোডা। এরপর পা ভালো করে ঘষে নিয়ে অপেক্ষা করুন ৫ মিনিট। এরপর পানির সঙ্গে অল্প বেকিং সোডা মিশিয়ে নিন। সেই মিশ্রণে আপনার পা কিছুক্ষণ ডুবিয়ে রাখুন, এরপর পা তুলে একটি তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর পায়ে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • একটি ব্লেন্ডারে কলার খোসা, দই, মধু ব্লেন্ড করে নিন। এরপর সেই পেস্ট পায়ে এবং গোড়ালিতে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন কিছুক্ষণ। এরপর গরম পানি দিয়ে পা পরিষ্কার করে নিন। এরপর পায়ে তেল বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এভাবে নিয়মিত মেনে চললে উপকার পাবেন।

   এভাবে কলার খোসা দিয়ে পেডিকিওর করার ফলে ত্বক নরম ও উজ্জ্বল হবে।

Link copied!